সামরিক বাজেট বাড়াল চীন

  যুগান্তর ডেস্ক ০৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সামরিক বাজেট

গত বছরের চেয়ে সাড়ে ৭ শতাংশ বৃদ্ধি করে এ বছর প্রতিরক্ষা খাতে ১৭৭.৬১ বিলিয়ন ডলার বাজেট বরাদ্দ করেছে চীন। ২০১৮ সালে সামরিক খাতে বাজেট ছিল ১৭৫ বিলিয়ন ডলার।

মঙ্গলবার চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি) খসড়া বাজেটটি পেশ করা হয়। টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেশী ভারতের প্রতিরক্ষা বাজেটের তুলনায় এর পরিমাণ অন্তত তিনগুণ বেশি। ২০১৫ সাল পর্যন্ত দেশটির প্রতিরক্ষা বাজেট ডাবল ডিজিটে সীমাবদ্ধ ছিল। এরপর ২০১৬ সালে প্রতিরক্ষা বাজেট বৃদ্ধির হার ছিল ৭.৬ শতাংশ। ২০১৭ সালে ৭ শতাংশ এবং ২০১৮ সালে এই বৃদ্ধির হার ছিল ৮.১ শতাংশ।

এই হারে বৃদ্ধি চলতে থাকলে চীনের প্রতিরক্ষা বাজেট ২০০ বিলিয়নে গিয়ে ঠেকবে, যা যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাজেটের কাছাকাছি পৌঁছে যাবে।

বিগত কয়েক বছরে চীন তাদের সামরিক বাহিনীগুলোকে ব্যাপক হারে অত্যাধুনিক করতে নানা পদক্ষেপ নিচ্ছে। বিশেষ করে দেশটির নৌ ও বিমানবাহিনীর উন্নয়নে ব্যাপক জোর দেয়া হচ্ছে। অপর দিকে, চীনের সেনাবাহিনী পিপলস লিবারেশনস আর্মি (পিএলএ) থেকে তিন লাখ সেনা ছাঁটাই করা হয়েছে। যদিও এই পরিমাণ ছাঁটাইয়ের পরও পিএলএ বিশ্বের সর্ববৃহৎ সামরিক বাহিনী, যেখানে প্রায় ২০ লাখ সেনা রয়েছে।

অন্যদিকে, ভারতের প্রতিরক্ষা বাজেট গত বছরের তুলনায় এ বছর ৬.৮৭ শতাংশ বৃদ্ধি করে ৩.১৮ লাখ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। ২০১৮ সালে যা ছিল ২.৯৮ লাখ কোটি রুপি। একদিকে চীন ও পাকিস্তান যে হারে তাদের প্রতিরক্ষা বরাদ্দ বৃদ্ধি করছে সে তুলনায় এর পরিমাণ মোটেও সন্তোষজনক নয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×