বাশারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা

  যুগান্তর ডেস্ক ০৯ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাশারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারকে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে চায় বিদেশে আশ্রয় নেয়া দেশটির শরণার্থীরা।

এজন্য সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে (আইসিসি) যুদ্ধাপরাধের মামলা ঠুকে দিয়েছে জর্ডানে আশ্রয় নেয়া শরণার্থীদের একটি সংগঠন।

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের গণহত্যার শিকার সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় রোহিঙ্গাদের দেখাদেখি মামলার সিদ্ধান্ত নেয় তারা। এর মধ্য দিয়ে নিজ দেশে যে অন্তহীন নির্যাতন, নিপীড়নের বিচার পাবে বলে আশা করছে উভয় গোষ্ঠীই। শুক্রবার এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

এর আগে তিন বছর ধরে সিরিয়ায় গোপন তদন্ত চালিয়ে বাশার আল আসাদ ও তার সরকারের ২৪ জ্যেষ্ঠ সদস্যের বিরুদ্ধে যুদ্ধাপরাধ প্রমাণে যথেষ্ট তথ্য জোগাড় করতে সমর্থ হয় কমিশন ফর আইসিসির একটি তদন্তকারী দল ইন্টারন্যাশনাল জাস্টিস অ্যান্ড অ্যাকাউন্টিবিলিটি (সিআইজেএ)।

কিন্তু আইসিসির সব চেষ্টাই ভণ্ডল হয়ে যায়। কারণ আন্তর্জাতিক আদালতের স্বাক্ষরকারী সদস্য নয় সিরিয়া। এ কারণে দেশটিতে প্রকাশ্যে যুদ্ধাপরাধ তদন্তের বিচারিক অধিকার নেই আইসিসির।

মামলায় সিরীয় শরণার্থীরা বলছেন, সিরিয়া সরকারের অবিরাম বোমাবর্ষণের কারণে পার্শ্ববর্তী দেশ জর্ডানে পালিয়ে যেতে বাধ্য হয় সিরীয়রা। একইভাবে রোহিঙ্গারা বলেছেন, মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যার মুখে সীমান্তবর্তী বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে তারা।

আইনজীবীরা বলছেন, সিরিয়ার সরকারের বিরুদ্ধে তদন্ত করার সম্পূর্ণ অধিকার আইসিসির রয়েছে। কারণ যে দেশটিতে শরণার্থীরা আশ্রয় নিয়েছেন সেই জর্ডান আইসিসির সদস্য। একইভাবে মিয়ানমার আইসিসির সদস্য না হলেও বাংলাদেশ সদস্য।

বিবিসি জানিয়েছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের যুদ্ধাপরাধ তদন্তে ইতিমধ্যে বাংলাদেশ এসে পৌঁছেছে আইসিসির একটি প্রতিনিধিদল। সিরিয়ার বিরুদ্ধেও প্রতিনিধি দল পাঠানো হবে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×