উ. কোরিয়াকে ৬০ লাখ ডলার যুক্তরাষ্ট্রের

  যুগান্তর ডেস্ক ২২ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উত্তর কোরিয়ার মানবাধিকার প্রকল্পে ৬০ লাখ ডলার অর্থায়নের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত বছরের জানুয়ারিতে ১৫ লাখ ডলার দিতে চেয়েছিল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার পূর্ব ঘোষণার চেয়ে মানবাধিকার তহবিলের অর্থ ৪০০ শতাংশ বাড়িয়ে দেয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়াজুড়ে তথ্যের অবাধ প্রচার এবং মানবাধিকার বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে এ তহবিল দেয়া হচ্ছে। এতদিন দেশটির গণমাধ্যম সরকারের কঠোর নিয়ন্ত্রণে ছিল।

নর্থ কোরিয়া নিউজ জানায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যুরো অব ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড লেবার (ডিআরএল) এ তহবিল দিচ্ছে। এর মধ্যে ৪০ লাখ ডলার উত্তর কোরিয়ার ভেতরে তথ্যের অবাধ প্রচারে ব্যয় করা হবে।

রেডিও প্রোগ্রাম তৈরি ও প্রচার, উত্তর কোরিয়ার নাগরিকদের জন্য বিশেষ অনুষ্ঠান নির্মাণ এবং দেশটির মৌলিক অধিকার ও আন্তর্জাতিক মানবাধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে এ অর্থ ব্যয় হবে। আর বাকি ২০ লাখ ডলার মানবাধিকার ও দায়বদ্ধতা নিয়ে তথ্যচিত্র নির্মাণে খরচ করা হবে। এর মাধ্যমে উত্তর কোরিয়ার মানবাধিকার নিয়ে বিশ্বাসযোগ্য তথ্য উঠে আসবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×