তালেবান নেতাদের গুপ্তহত্যার ছক ছিল আমিরাতি যুবরাজের

  যুগান্তর ডেস্ক ২৩ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে তালেবানের জ্যেষ্ঠ নেতাদের গুপ্তহত্যায় একটি বিশেষ কর্মসূচি হাতে নিতে অনুরোধ করেছিলেন আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ। বৃহস্পতিবার এ প্রতিবেদন প্রকাশ করেছে মিডল ইস্ট আই (এমইই)। আফগানিস্তানে প্রায় ১৮ বছরের যুদ্ধাবসানে তালেবানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে মার্কিন প্রতিনিধিরা। খবর আলজাজিরার। ১২ জানুয়ারি পম্পেওর আমিরাত সফরের সময় তাকে এই অনুরোধ করা হয়েছিল।

তালেবানের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের সমঝোতা না হওয়ায় এ অনুরোধ করা হলেছিল বলে একটি সূত্র জানিয়েছে। যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে ‘খারাপ’ লোকদের হাতে ছেড়ে দিচ্ছে যা এ অঞ্চলের জন্য হুমকিস্বরূপ বলে মন্তব্য করে তালেবান নেতাদের হত্যায় খুনি ভাড়া করারও প্রস্তাব দিয়েছিলেন বিন জায়েদ। পাশাপাশি তালেবানদের শান্তি-আলোচনার প্রশংসা করেন যুবরাজ বিন জায়েদ। প্রসঙ্গত, তালেবানের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের প্রথম দফার বৈঠকটি আবুধাবিতেই অনুষ্ঠিত হয়েছিল। তবে তালেবানের সঙ্গে সব আলোচনা বৈঠকগুলো এখন কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হচ্ছে, যেখানে ২০১৩ সাল থেকে দলটির একটি রাজনৈতিক অফিস কার্যকর রয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×