টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে ক্রাইস্টচার্চ হামলা

  যুগান্তর ডেস্ক ২৪ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের দুই মসজিদে বন্দুক হামলায় নিহত ৫০ মুসল্লিকে উৎসর্গ করে নিজেদের প্রচ্ছদ তৈরি করেছে বিখ্যাত মার্কিন সাময়িকী টাইম। সাপ্তাহিক ম্যাগাজিনটির জন্য এ প্রচ্ছদটি তৈরি করেছেন নিউজিল্যান্ডের ২৫ বছর বয়সী শিল্পী রুবি জোনস। আগামী ১ এপ্রিল সংখ্যায় এটি প্রকাশ পাবে। দৈনিক নিউজিল্যান্ড হেরাল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের আল নুর ও লিনউড মসজিদে হামলা চালায় অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ব্রেনটন টেরেন্ট। সেই হামলায় নিহত ৫০ মুসল্লিকে স্মরণ করে টাইম তাদের প্রচ্ছদে ৫০টি তারা রেখেছে। আর ‘হোয়াট টেরর কান্ট ডিভাইড’ শিরোনামে প্রচ্ছদের নামকরণ করেছে বিখ্যাত এই সাময়িকীটি। ১৯২৩ সাল থেকে বিশ্বে ঘটে যাওয়া নানা বিষয় তুলে ধরছে ম্যাগাজিনটি। এ নিয়ে শনিবার একটি লেখা প্রকাশ করে টাইম। সেখানে বলা হয়, ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ওই নির্মম হামলার পর দেশজুড়ে মানুষের যে শোকাবহ অনুভূতি তৈরি হয়েছে নিউজিল্যান্ডের ওয়েলিংটনের অধিবাসী রুবি জোনস টাইমের প্রচ্ছদে তা-ই ফুটিয়ে তুলেছেন।

প্রচ্ছদ শিল্পী জোনস টাইম ম্যাগাজিনকে বলেন, ‘গোটা বিশ্বের মানুষসহ আমি বর্তমানে যা অনুভব করছি তা-ই ওই প্রচ্ছদের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার মাধ্যমে আমাদের কোনো ক্ষতি করতে পারবে না তারা। বরং এর মাধ্যমে সমাজে পরস্পরের মধ্যে বন্ধন আরও দৃঢ় হবে।’ ওই নারী শিল্পী আরও বলেন, ‘আমি চিন্তা করছি বর্তমান সময়টা আগের যে কোনো সময়ের চেয়ে কত গুরুত্বপূর্ণ। বর্তমান বিশ্বে আমাদের এক জায়গায় এসে দাঁড়াতে হবে। কেননা আমরা সবাই একে অপরের থেকে আলাদা। আমরা ভিন্ন ভিন্ন দেশ, সংস্কৃতি, ধর্মের মানুষ।’ টাইমের প্রচ্ছদ ছাড়াও রুবি জোনসের আরও একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেই ছবিতে দেখা যাচ্ছে, দু’জন নারী আলিঙ্গন করছেন। তাদের একজন হিজাব পরিহিত। ছবির নিচে ইংরেজিতে লেখা, ‘দিস ইজ ইওর হোম অ্যান্ড ইউ শুড হ্যাভ বিন সেভ হেয়ার (এটা তোমার ঘর, তোমার এখানে নিরাপদে থাকা উচিত।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×