লোকসভা নির্বাচন-২০১৯

ভারতে ভোটার বৈষম্য চরমে

  যুগান্তর ডেস্ক ২৪ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতে এবারের লোকসভা নির্বাচন একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে রয়েছে। দেশটির ইতিহাসে এবারই প্রথম পুরুষদের চেয়ে নারী ভোটারের সংখ্যা বেশি হবে বলে আশা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। কিন্তু এ রেকর্ডের মধ্যেও ভোটার বৈষম্য চরমে। পরিসংখ্যান বলছে, এবার ভোট দিতে পারছেন না ২ কোটিরও বেশি নারী। এ সংখ্যা শ্রীলংকার মোট জনসংখ্যার সমান। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, দেশে ১৮ বছরের বেশি বয়সী নারীর সংখ্যা ৪৫ কোটির কিছু বেশি। আর ভোটার তালিকায় নাম আছে ৪৩ কোটি নারীর। বাদ পড়েছেন প্রায় ২ কোটি নারী। এ সংখ্যা হরিয়ানা বা কেরালার মতো রাজ্যের মোট নারী সংখ্যার কাছাকাছি।

এনডিটিভি জানায়, এ হিসাবে ভারতের প্রতিটি লোকসভা কেন্দ্র থেকে ৩০ হাজারের কাছাকাছি নারী ভোট দিতে পারবেন না। দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের অবস্থা সবচেয়ে খারাপ। এ রাজ্যে ৮০টি লোকসভা কেন্দ্র আছে। দিল্লি দখল করতে প্রতিটি রাজনৈতিক দলেরই নজর থাকে উত্তরপ্রদেশের দিকে। এ রাজ্যে ভোট দিতে পারবেন না ৬৮ লাখ নারী। আর উত্তরপ্রদেশের প্রতিটি কেন্দ্রে প্রায় ৮৫ হাজার নারী ভোট দিতে পারবেন না। এ ব্যবধানের পেছনে সামাজিক ও সাংস্কৃতিক রক্ষণশীলতাকে কারণ হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

২০১৪ সালের নির্বাচনেও এ সংখ্যা আরও বেশি ছিল। সেবার ভোট দিতে না পারা নারীর সংখ্যা ছিল আড়াই কোটি। তবে প্রবীণ সাংবাদিক শেখর গুপ্তা মনে করেন, এখন আধার কার্ডের পরিধি অনেক বেড়েছে, তাই এবার এত নারীর নাম বাদ যাওয়া উচিত নয়। এদিকে নির্বাচন কমিশন বলছে, এ ব্যবধান কমানোর সর্বোচ্চ চেষ্টা চলছে। এনডিটিভির সম্পাদকীয় পরামর্শদাতা দোরাব সোপরিওয়ালা বলেন, ভোটার তালিকায় নাম তোলার কাজটা হয় একেবারে স্থানীয় পর্যায়ে। সেসব প্রশাসনিক সংস্থার অদক্ষতা অবশ্যই একটি বড় কারণ।

ভোট দিতে পারবেন না ২ কোটি নারী, যা শ্রীলংকার মোট জনসংখ্যার সমান

ভোটার হওয়ার যোগ্য ৪৫ কোটি

তালিকায় নাম আছে ৪৩ কোটি

শুধু উত্তরপ্রদেশে অনুপস্থিত ৬৮ লাখ

এ রাজ্যে প্রতি কেন্দ্রে ৮৫ হাজার

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×