লোকসভা নির্বাচন

‘প্রবীণ যোদ্ধা’দের মাঠে নামাচ্ছেন না মোদি

বিজেপির টিকিট পাচ্ছেন না ৭৫ বছরের বেশি বয়স্করা

  যুগান্তর ডেস্ক ২৫ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘প্রবীণ যোদ্ধা’দের মাঠে নামাচ্ছেন না মোদি
ছবি: সংগৃহীত

দলের ‘প্রবীণ যোদ্ধা’ বলে পরিচিত নেতাদের নির্বাচনের মাঠে নামাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লড়াই থেকে সরিয়ে দেয়া হচ্ছে ৭৫ বছরের বেশি বয়স্ক নেতাদের। কেউ কেউ নিজে থেকেই রণে ভঙ্গ দিয়ে নির্বাচনে লড়বেন না বলে জানাচ্ছেন।

গুজরাটের গান্ধীনগরের লালকৃষ্ণ আদভানির (৯১) জায়গায় মনোনয়ন দেয়া হয় দলের সভাপতি অমিত শাহকে। এছাড়া তালিকা থেকে বাদ দেয়া হয়েছে নৈনিতালের ভগৎ সিং কোশায়েরি (৮৫) ও উত্তরাখণ্ডের পাউরি কেন্দ্রের বিসি খাণ্ডুরিকে (৮৫)। ভোটে লড়বেন না ঘোষণা দিয়েছেন হিমাচলের কাংড়ার শান্তা কুমার (৮৪) ও উত্তরপ্রদেশের দেউড়িয়া আসনের কালরাজ মিশ্র (৭৯)।

এনডিটিভি রোববার জানিয়েছে, কানপুর কেন্দ্র থেকে এবার টিকিট না-ও দেয়া হতে পারে মুরলি মনোহর জোশীকে। তবে ইন্দোর থেকে লোকসভার স্পিকার সুমিতা মহাজনকে টিকিট দেয়া হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়। এ বছরই ৭৬ বছরে পা দিলেন তিনি। ১৯৮৯ থেকে ইন্দোর কেন্দ্রের জয়ী তিনি। ১ লাখেরও বেশি ভোটের ব্যবধানে সাবেক মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা প্রকাশ চন্দ্র শেঠিকে হারিয়েছিলেন তিনি। গত সপ্তাহে মধ্যপ্রদেশের বর্ষীয়ান বিজেপি নেতা সত্যনারায়ণ বলেন, নিজের কেন্দ্রের মানুষের সঙ্গে যোগাযোগ রাখেন না। সেই কারণে টিকিট দেয়া উচিত হবে না সুমিতা মহাজনকে। তিনি বলেন, ‘দল যদি সুমিত্রা মহাজনকে টিকিট দেয়, তাহলে আমি বাধ্য হব তার বিরুদ্ধে নির্দল প্রার্থী হিসেবে দাঁড়াতে।’

বয়স ৭২ হলেও এবারের নির্বাচনে টিকিট দেয়া দলের অন্যতম প্রবীণ নেতা শত্রুঘ্ন সিনহাকে। গত পাঁচ বছরে নোট বাতিলকরণ, জিএসটি, কৃষক অসন্তোষ, বেকারত্ব ও রাফাল কেলেঙ্কারির মতো মোদি সরকারের বিভিন্ন দুর্নীতি ও দুঃশাসনের বিরুদ্ধে সমালোচনা করে আসছিলেন শত্রুঘ্ন।

বাদ পড়তে পারেন ঝাড়খণ্ডের খুন্তি লোকসভা কেন্দ্রের প্রার্থী বর্ষীয়ান বিজেপি নেতা কারিয়া মুণ্ডা। ৮৪ বছরে পা দিয়েছেন তিনি। এই কেন্দ্রে সাবেক মুখ্যমন্ত্রী অর্জুন মুণ্ডাকে দাঁড় করানো হতে পারে।

সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ইচ্ছাপ্রকাশ করেছেন বিহারের ৭৯ বছর বয়সী নেতা হুকুম দেব নারায়ণ যাদব। তার কেন্দ্র মধুবনি থেকে ছেলে অশোক যাদবকে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। বয়স ষাটের কোঠায় হলেও স্বাস্থ্য সমস্যার কথা জানিয়েছে নির্বাচনে না লড়ার ঘোষণা দিয়েছেন বিজেপির দুই সিনিয়র নেত্রী ও মোদির মন্ত্রিসভার মন্ত্রী সুষমা স্বরাজ ও ও উমা ভারতী।

ঘটনাপ্রবাহ : ভারতের জাতীয় নির্বাচন-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×