ক্রাইস্টচার্চে হামলা

রয়েল কমিশনকে তদন্তের নির্দেশ জাসিন্দার

  যুগান্তর ডেস্ক ২৬ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের দুই মসজিদে শ্বেতাঙ্গ সন্ত্রাসবাদী হামলায় শীর্ষ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আরদার্ন। তিনি বলেছেন, বন্দুক হামলার ঘটনা ঠেকাতে পুলিশ ও গোয়েন্দা বিভাগের আরও বেশি কিছু করার ছিল কি না, তা খতিয়ে দেখবে ‘রয়েল কমিশন’। সেই সঙ্গে একজনমাত্র বন্দুকধারী কীভাবে ৫০ জন মুসল্লিকে হত্যায় সমর্থ হল, তা-ও খতিয়ে দেখবে। সোমবার ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলনে এ নির্দেশ দেন তিনি। রয়েল কমিশন হচ্ছে দেশটির আইন অনুযায়ী সর্বোচ্চ পর্যায়ের স্বাধীন তদন্ত কমিশন। কমিশনের পক্ষ থেকে একটি ‘বিস্তারিত ও পূর্ণাঙ্গ’ প্রতিবেদন আশা করছেন জাসিন্দা। তদন্তের নির্দেশ দেয়ার পরই একদিনের জন্য চীন সফরে গেছেন তিনি। সফরকালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন। খবর এএফপি ও বিবিসির।

১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে একযোগে সন্ত্রাসী হামলা চালায় ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেনটন টেরেন্ট। শহরের হ্যাগলি পার্কমুখী সড়ক ডিনস এভিনিউয়ের আল নূর মসজিদসহ লিনউডের আরেকটি মসজিদে তার তাণ্ডবের বলি হয় অর্ধশত মানুষ। হামলার মাত্র ৯ মিনিট আগে হামলার উদ্দেশ্য জানিয়ে প্রধানমন্ত্রী জাসিন্দাকে ইমেইল পাঠায় সে। টুইটারে প্রকাশ করে ৭৪ পৃষ্ঠার ইসতেহার। ইসতেহারের লাইনে লাইনে ইসলাম ও মুসলিমবিদ্বেষের পাশাপাশি ছিল অভিবাসীবিদ্বেষ। তার বিরুদ্ধে নিউজিল্যান্ডের আদালতে হত্যার অভিযোগ দায়ের করা হয়েছে। তার বিরুদ্ধে আরও কয়েকটি অভিযোগ দায়েরের কথা। সোমবার ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলনে জাসিন্দা ঘোষণা দেন, ভয়াবহ ওই সন্ত্রাসী হামলা নিয়ে শীর্ষ পর্যায়ের তদন্ত হবে। তিনি বলেন, ‘কীভাবে এ সন্ত্রাসী হামলা হল এবং কী ব্যবস্থা নিলে এটি থামানো যেত, তা জানতে সম্ভাব্য সবকিছুই করা হবে। একটি প্রশ্নের উত্তর আমাদের অবশ্যই খুঁজে বের করতে হবে। তা হল, আমরা আগে থেকে আরও কিছু জানতে পারতাম কি না কিংবা জানা উচিত ছিল কি না।’ তিনি আরও জানান, রয়েল কমিশনের আনুষ্ঠানিক ওই তদন্তে আধা স্বয়ংক্রিয় অস্ত্রের সহজপ্রাপ্যতা ও হামলায় সামাজিক যোগাযোগমাধ্যমের ভূমিকা সম্পর্কে ওঠা প্রশ্নগুলোরও উত্তর খোঁজার চেষ্টা করা হবে। নিউজিল্যান্ডে মৃত্যুদণ্ডের বিধান নেই। ১৫ মার্চের ওই হামলার ঘটনায় নতুন করে মৃত্যুদণ্ডের বিধান চালু করা হবে কি না- এমন প্রশ্নের জবাবে সে সম্ভাবনা নাকচ করে দিয়েছেন জাসিন্দা। হামলার পর নিউজিল্যান্ডের অস্ত্র আইনে সংস্কার করার ঘোষণা দেন জাসিন্দা। জানান, সব ধরনের আধা স্বয়ংক্রিয় অস্ত্র, অ্যাসল্ট রাইফেল ও উচ্চক্ষমতাসম্পন্ন ম্যাগাজিন নিষিদ্ধ করা হবে। তিনি বলেন, ১১ এপ্রিল নাগাদ এ সংক্রান্ত নতুন আইন প্রণিত হতে পারে। হামলার তদন্তের নির্দেশ দেয়ার পরই একদিনের সফরে চীনের উদ্দেশে রওনা হন তিনি। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের পর মঙ্গলবার দেশে ফিরবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×