অচল অপবাদ নিয়ে সরকার সচল করলেন ট্রাম্প

ছয় ঘণ্টা শাটডাউনের পর বাজেট পাস

  যুগান্তর ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্র অচল অপবাদ নিয়ে সরকার সচল করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মাত্র ৬ ঘণ্টার শাটডাউনের পর শুক্রবার নতুন কার্যদিবস শুরুর আগেই তার অবসান হয়েছে। শুক্রবার খুব ভোরেই মার্কিন কংগ্রেসে সিনেটরদের ভোটাভুটিতে নতুন বাজেট প্রস্তাব পাস হলে এ অচলাবস্থার অবসান ঘটে। দুই বছরের এ বাজেট প্রস্তাবে প্রেসিডেন্ট ট্রাম্প স্বাক্ষর দিলেই তা চূড়ান্ত হবে।

বুধবার কংগ্রেসে দীর্ঘ আলোচনার পর দ্বিপক্ষীয় সমঝোতা হলেও বিল পাসের প্রশ্নে ভোটাভুটির সময়সীমা (বৃহস্পতিবার মধ্যরাত) পেরিয়ে গেলে শাটডাউনের মুখে পড়ে যুক্তরাষ্ট্র। এ নিয়ে ট্রাম্পের আমলে দ্বিতীয়বারের মতো সাময়িক অচল হল যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার রাত ১টায় পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে বাজেট বিলটি ৭৮-২১ ভোটে পাস হয়। পরে শুক্রবার সকালের আলো ফোটার আগেই নিুকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি ২৪০-১৮৬ ভোটে অনুমোদন পায়। খবর ওয়াশিংটন পোস্ট ও বিবিসির। সীমান্ত নিরাপত্তা ও অভিবাসন প্রশ্নে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে সমঝোতা না হওয়ায় জানুয়ারিতে সরকারের অর্থ বরাদ্দ বিল মার্কিন সিনেটে আটকে গিয়েছিল। ফলে গত ২০ জানুয়ারি থেকে ফেডারেল সরকারের কার্যক্রম অচল হয়ে পড়েছিল। যদিও তিনদিন পর ফেডারেল বাজেট নিয়ে সিনেট একটি সাময়িক চুক্তিতে উপনীত হলে ওই অচলাবস্থা কেটে যায়। কিন্তু ওই চুক্তিতে মোট ১৯ দিনের জন্য ফেডারেল বাজেট বরাদ্দে সম্মত হয়েছিলেন সিনেটররা। ৮ ফেব্র“য়ারি মধ্যরাতে সে সময় শেষ হয়ে যায়। বৃহস্পতিবার রাতভর আলোচনা হলেও সময়সীমা এড়িয়ে যেতে ব্যর্থ হয় কংগ্রেস। বৃহস্পতিবার মধ্যরাতের আগেই নতুন বিলটি পাস হওয়া আশা করা হলেও রিপাবলিকান সিনেটর র‌্যান্ড পল এই বিলে বিতর্কের দাবি জানালে তা পিছিয়ে যায়।

কংগ্রেস বিতর্কে তিনি বলেন, ‘যদি আপনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের অর্থ ঘাটতির বিরুদ্ধে যান, তাহলে আপনি রিপাবলিকানের ঘাটতির পক্ষে। এটা কি ভণ্ডামির উত্তম সংজ্ঞা নয়?’ এসময় কংগ্রেসে সদস্যরা একে-অপরের দিকে তাকাতাকি করেন। শীর্ষ ডেমোক্রেটিক নেতা চাক শুমার হুশিয়ারি দেন যে, বাজেট পাসে বিলম্ব হলে আমাদের দেশ সংকটে পড়বে। র‌্যান্ড পলের বাড়াবাড়িতে ক্ষেপে ওঠেন রিপাবলিকান সিনেটর জন করিন। তিনি বলেন, ‘আমি জানি না কেন আমরা সময়ক্ষেপণ করছি। আমরা একটি কঠিন মুহূর্তে দাঁড়িয়ে আছি।’ পাল্টাপাল্টি বিতর্কের মধ্যেই ভোটাভুটির সময়সীমা শেষ হয়ে যায়। পরে রাত ১টার দিকে সিনেটে ভোটাভুটি হয়। কিন্তু এরই মধ্যে কার্যত অচল হয়ে যায় যুক্তরাষ্ট্র। শুক্রবার সকালে প্রতিনিধি পরিষদে বাজেট বিল পাস হলে অচলাবস্থার অবসান হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter