ভারত-চীন দ্বন্দ্বে গ্রামের সবাই কোটিপতি

  যুগান্তর ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গ্রামের নাম বোমজা।
গ্রামবাসীদের হাতে টাকা তুলে দিচ্ছেন ভারতীয় সেনাবাহিনী

গ্রামের নাম বোমজা। অরুণাচলপ্রদেশ ও ভুটান সীমান্তের কাছে প্রত্যন্ত গ্রাম। অবহেলিত এ গ্রামের কদর গত রাতের পর থেকেই কয়েকশ’ গুণ বেড়ে গেছে। বোমজা এ মুহূর্তে ভারতের সবচেয়ে ধনী গ্রাম।

দিল্লির কাছে, সোনপতের রাধাধনা গ্রামও ‘কোটিপতিদের গ্রাম’ বলে খ্যাত। কিন্তু সেখানেও ধনীদের পাশাপাশি রয়েছেন গ্রামের দুশ’ ভূমিহীন দলিত পরিবার। বোমজায় এখন আর সে বৈষম্য নেই। ভারতীয় সেনাবাহিনীর সৌজন্যে এখানে ১০০ শতাংশ পরিবারই রাতারাতি কোটিপতি! অরুনাচল নিয়ে ভারত-চীন দ্বন্দ্বই গ্রামবাসীর ভাগ্য বদলানোর সোনার কাঠি হয়ে ধরা দিল। শুক্রবার টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজারের প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়।।

অরুণাচলের একদিকে চীন, অন্যদিকে ভুটান। মধ্যে গুরুত্বপূর্ণ জেলা তাওয়াং। চীন সীমান্তের কাছে তাওয়াংয়ে সেনাঘাঁটি মজবুত করা সেনাবাহিনীর অনেকদিনের পরিকল্পনা। ‘তাওয়াং গ্যারিসন’ তৈরির জন্য দীর্ঘদিন ধরেই জমি চাইছিল সেনাবাহিনী। কিন্তু তাওয়াং চু নদীর পাশে, ভুটান সীমান্তের দিক থেকে তৃতীয় গ্রাম বোমজার বাসিন্দারা জমি দিতে তৈরি ছিলেন না।

পাহাড়, জমি তাদের কাছে ‘পবিত্র সম্পদ’। কিন্তু প্রশাসন বোঝায়, পাহাড়ের মালিকানা ধরে রেখে মনে শান্তি থাকলেও বছর গেলে আয় হয় না । তাই ওই ২০০.০৫৬ একর জমি দেশের নিরাপত্তার স্বার্থে দিয়ে দেয়াই ভালো। বদলে মিলবে ভালো দর। তাওয়াংয়ের জেলাশাসক সাং ফুন্টসকের কথায়, ‘প্রায় ছ’বছর আলাপ-আলোচনার পর শেষ পর্যন্ত রাজি হন বোমজাবাসীরা।

প্রতিরক্ষামন্ত্রী জমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণ প্যাকেজে মঞ্জুরি দেন।’ এর পর গতকাল বিকালে মুখ্যমন্ত্রী তথা তাওয়াংয়ের ভূমিপুত্র পেমা খান্ডু নিজের কেন্দ্র মুক্তোয় বোমজা গ্রামের ৩১টি পরিবারের হাতে মোট ৪০ কোটি ৮০ লাখ ৩৮ হাজার ৪০০ টাকার চেক তুলে দেন। তার মধ্যে গ্রামের ২৯টি পরিবার সমান হারে ১ কোটি ৯ লাখ ৩ হাজার ৮১৩ টাকার চেক পেলেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.