সরকারের আশা ছেড়ে জনগণ নামল শহর পরিষ্কারে

  যুগান্তর ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সরকারের আশা ছেড়ে নিজেরাই শহর পরিষ্কারের কাজে নেমে পড়েছে নাইজেরিয়ার জনগণ। দেশটির অনাম্ব্র প্রদেশের অনিৎসা শহরে গত সপ্তাহ থেকেই দল বেঁধে রাস্তা-ড্রেন পরিষ্কারের কাজ শুরু করেছে স্থানীয়রা। শহরকে বসবাসের উপযোগী করতে বছরের পর বছর সরকারের মুখের দিকে তাকিয়ে ছিল এলাকাবাসী। পয়ঃনিষ্কাশন, পরিচ্ছন্নতাকর্মীদের উদাসীনতায় দিনের পর দিন ‘নাগরিক যন্ত্রণা’ সহ্য করেছে বাসিন্দারা। শহরের শ্রী ফেরাতে সরকারের চেষ্টাও ব্যর্থ হয়েছে। অবশেষে একদল স্বেচ্ছাসেবী যুবকের উদ্যোগে শহরের নর্দমা পরিষ্কারের কাজ নিজেদের কাঁধে তুলে নিয়েছে এলাকাবাসী। ঘনবসতিপূর্ণ শহরটির অন্যতম চ্যালেঞ্জও হল এর দূষিত বাতাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, শিল্পাঞ্চল এলাকাগুলোতে প্রতি বছর বাতাসে দূষিত পদার্থের পরিমাণ ২০ মাইক্রোগ্রাম পার কিউব মিটারের বেশি করা যাবে না। সেখানে নাইজেরিয়ার এই শহরে প্রতি বছর বাতাসে দূষণের পরিমাণ গিয়ে দাঁড়াচ্ছে ৫৯৪ মাইক্রোগ্রাম পার কিউব মিটার। এ চ্যালেঞ্জকে সামনে রেখে তাই মাথাচাড়া দিয়ে উঠেছে একদল তরুণ। নিজ উদ্যোগে হাতে বেলচা, ঝাড়ু, রড নিয়ে নেমে পড়েছে রাস্তায়। আর এই তরুণ দলকে নেতৃত্ব দিচ্ছে ২৮ বছর বয়সী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া এক যুবক। নাম ক্রিস জুনিয়র অ্যানায়কউই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter