যুদ্ধবিমান ভূপাতিতের পর সিরিয়ায় ব্যাপক ইসরাইলি হামলা

  যুগান্তর ডেস্ক ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিরীয় সেনাবাহিনীর গোলার আঘাতে একটি ইসরাইলি এফ-১৬ জঙ্গিবিমান বিধ্বস্ত হওয়ার পর সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ও দেশটিতে থাকা ইরানি লক্ষ্যস্থলগুলোতে ব্যাপক বিমান হামলা শুরু করেছে ইসরাইল। এতে দু’পক্ষের মধ্যে বিদ্যমান উত্তেজনা ক্রমেই আরও তীব্রতর হয়ে উঠছে বলে জানিয়েছে রয়টার্স। সিরিয়ার এক সামরিক সূত্র জানায়, একটি সেনা ঘাঁটির ওপর ইসরাইলি ‘আগ্রাসনের’ জবাবে সিরীয় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গুলি ছুড়েছে। এতে একাধিক বিমানে গুলি লেগেছে।

সিরীয় রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দক্ষিণ সিরিয়ায় সামরিক অবস্থানের ওপর ইসরাইলের নতুন একটি হামলার জবাব ব্যর্থ করে দিয়েছে। ইসরাইলি সামরিক বাহিনী জানায়, শনিবার সকালে তাদের ভূখণ্ডের ওপরে একটি ইরানি ড্রোন উড়ার সময় একটি হেলিকপ্টার সেটিকে গুলি করে নামানোর পর তাদের জঙ্গি বিমানগুলোকে সিরিয়ায় পাঠানো হয়েছিল। সেখানে ইরানি ড্রোন স্থাপনাগুলোতে অভিযান চালানোর সময় তাদের একটি এফ-১৬ জঙ্গিবিমান বিধ্বস্ত হয়েছে। টেলিভিশনে সস্প্রচারিত ফুটেজে এফ-১৬ বিমানটিকে উত্তর ইসরাইলের হারডুফ গ্রামের কাছে একটি মাঠে বিধ্বস্ত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে।

ইসরাইল বলছে, পাল্টা জবাব দিতে সিরিয়ার ১২টি লক্ষ্যস্থলে হামলা চালানো হয়েছে। এর মধ্যে তিনটি আকাশ প্রতিরক্ষা ব্যাটারি ও চারটি ইরানি লক্ষ্যস্থল আছে- যেগুলো সিরিয়ায় ইরানি সামরিক স্থাপনার অংশ ছিল। ইসরাইলি সামরিক মুখপাত্র জোনাথন কনরিকাস জানান, অভিযানে থাকা ‘বহু সংখ্যক’ ইসরাইলি যুদ্ধবিমানকে লক্ষ্য করে ব্যাপক বিমান বিধ্বংসী গোলা ছোড়া হয়েছে। কিন্তু শুধু একটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। স্বয়ংক্রিয়ভাবে বের হয়ে আসার সময় বিমানটির এক পাইলট আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। ইসরাইলি বিমান বাহিনীর সাবেক প্রধান ডেভিড ইভরি বলেন, ১৯৮০-র দশক থেকে ইসরাইলি বাহিনী এফ-১৬ জঙ্গিবিমান ব্যবহার করার পর থেকে এই প্রথম তাদের একটি বিমান ভূপাতিত হল। তিনি বলেন, ‘গুলিতে এটি ভূপাতিত হয়ে থাকলে তা আমাদের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter