ডেমোক্রেটদের ‘রুশ মেমো’ প্রকাশ আটকে দিল হোয়াইট হাউস

  যুগান্তর ডেস্ক ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কংগ্রেস কমিটি অনুমতি দিলেও রুশ সংযোগ নিয়ে এফবিআইয়ের ‘পক্ষপাতদুষ্ট কর্মকাণ্ডের প্রমাণস্বরূপ’ প্রকাশিত রিপাবলিকান মেমোর যুক্তি খণ্ডন করে লেখা ডেমোক্রেট নথির প্রকাশ আটকে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ১০ পৃষ্ঠার এ মেমোতে থাকা ‘সংবেদনশীল অনুচ্ছেদ’ যুক্তরাষ্ট্রের ‘জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে উদ্বেগ সৃষ্টি করতে পারে’- এ আশঙ্কায় প্রেসিডেন্ট সেটি প্রকাশে অনুমতি দেননি। শুক্রবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের নিুকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের ইন্টিলিজেন্স কমিটির সদস্যরা সর্বসম্মতভাবে গোপন তথ্য সংবলিত মেমোটি প্রকাশের পক্ষে ভোট দিয়েছিলেন। এরপর তা প্রকাশে অনুমতির জন্য প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়। সেখানেই মেমোটি আটকে যায়। ডেমোক্রেট এ মেমোতে আগের সপ্তাহে প্রকাশিত বিতর্কিত রিপাবলিকান মেমোর ত্র“টিগুলো চিহ্নিত করা ছিল বলে দাবি ডেমোক্রেটদের। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় এফবিআই তার ক্ষমতার অপব্যবহার করে ট্রাম্পের এক উপদেষ্টার বিরুদ্ধে গোয়েন্দা নজরদারি চালিয়ে পক্ষপাতদুষ্ট কাজ করেছিল বলে অভিযোগ রিপাবলিকানদের। তার প্রমাণস্বরূপ জানুয়ারির শেষ সপ্তাহে একটি মেমো প্রকাশের অনুমোদন দেয় হোয়াইট হাউস।

কংগ্রেসের হাউস ইন্টিলিজেন্স কমিটির চেয়ারম্যান ডেভিন নানসের কর্মচারীরা ওই নথি সংকলন করেছেন। মার্কিন বিচার বিভাগ ও এফবিআইর বিরুদ্ধে ফরেন ইন্টিলিজেন্স সারভেইলেন্স অ্যাক্টের অধীনে ট্রাম্প শিবিরের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা কার্টার পেইজের বিরুদ্ধে অন্যায়ভাবে নজরদারি চালানো হয়েছিল বলে নথিতে দাবি করেছেন রিপাবলিকানরা। মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ বিষয়ে অপ্রমাণিত এক দলিলের সাক্ষ্যে এফবিআই ট্রাম্পের ওই উপদেষ্টার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেছিল। হিলারি ক্লিনটন শিবিরের আংশিক অর্থায়নে যুক্তরাজ্যের সাবেক গোয়েন্দা কর্মকর্তা ক্রিস্টোফার স্টিল ট্রাম্পবিরোধী ওই দলিল সাজিয়েছিলেন। এ নথিতে এফবিআইয়ের সংগৃহীত তথ্যের কাটছাঁট করে প্রকাশ করা হচ্ছে বলে অভিযোগ তোলেন ডেমোক্রেটরা।

ওই নথির পাল্টা হিসেবেই ফেব্রুয়ারির শুরুতে ক্যালিফোর্নিয়ার ডেমোক্রেট দলীয় কংগ্রেস সদস্য অ্যাডাম শিফের লেখা মেমোটি প্রকাশে অনুমতি চাওয়া হয় যাতে হাউস ইন্টিলিজেন্স কমিটির সদস্যরা সর্বসম্মতিক্রমে অনুমোদন দেন।

ট্রাম্পের আরেক উপদেষ্টার পদত্যাগ : সাবেক স্ত্রীকে নির্যাতনের অভিযোগ ওঠার পর পদত্যাগের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ডেভিড সোরেনসন। বক্তৃতালেখক সোরেনসন সহিংস ও অপমানজনক ব্যবহার করতেন বলে দাবি তার সাবেক স্ত্রীর। অভিযোগ অস্বীকার করলেও সোরেনসন এ সপ্তাহের মধ্যেই পদ ছেড়ে দেবেন বলে জানিয়েছেন। এর আগে গত সপ্তাহে সাবেক দুই স্ত্রীকে নির্যাতন করার অভিযোগ ওঠায় হোয়াইট হাউসের দায়িত্ব ছাড়েন সেক্রেটারি অব স্টাফ রব পোর্টার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter