সুন্নিদের চোখে চোখে রাখবে যুক্তরাষ্ট্র

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটির খসড়া প্রস্তাব

  যুগান্তর ডেস্ক ১১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সুন্নিদের চোখে চোখে রাখবে যুক্তরাষ্ট্র

সুন্নি মুসলিমদের ওপর দীর্ঘমেয়াদি নজরদারি কার্যক্রম চালু করবে যুক্তরাষ্ট্র। সন্ত্রাস নির্মূলে এমন পদক্ষেপ নিতে যাচ্ছে দেশটি।

সুন্নি মুসলিমরাই সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে বেশি জড়িত- এমন সন্দেহের ওপর ভিত্তি করে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে।

এক্ষেত্রে শুধু সুন্নি মুসলিমদের টার্গেট করায় ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ফাঁস হওয়া মুসলিমবিরোধী নীলনকশা নিয়ে সমালোচনা হচ্ছে। হোমল্যান্ড সিকিউরিটির খসড়া প্রস্তাবের একটি কপি পেয়েছে মার্কিন ম্যাগাজিন ফরেন পলিসি।

২২ জানুয়ারি ফাঁস হওয়া ডিএইচএসের খসড়া প্রস্তাবে বলা হয়েছে, ২০০১ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে ২৫টি সন্ত্রাসী হামলা হয়েছে।

এসব হামলার পেছনে জড়িতদের অধিকাংশই সুন্নি মুসলিম অভিবাসী। মুসলিম অভিবাসীদের দীর্ঘমেয়াদি নজরদারির মধ্যে রাখাই এ প্রস্তাবের উদ্দেশ্য। ইতিমধ্যে যারা নাগরিক হয়েছেন বা আগামীতে হবেন, এমনকি স্থায়ী মুসলিম নাগরিকদেরও এ প্রস্তাবের আওতায় নজরদারিতে আনা হবে।

যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশান (সিবিপি) কমিশনার কেভিন ম্যাকঅ্যালেনানের অনুরোধে প্রস্তাবটি চূড়ান্ত করে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ।

প্রস্তাবটির উদ্দেশ্য হল যুক্তরাষ্ট্রে সফরকারী মুসলিম পর্যটক, অভিবাসী ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য হুমকির, এমন নাগরিকদের ওপর নজরদারি চালানো।

প্রস্তাবটিতে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য সুন্নি মুসলিমদের চরম ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকির তালিকায় রয়েছে যুবক, পুরুষ এবং মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া ও আফ্রিকার বংশোদ্ভূত অভিবাসীরা। সিবিপির এক কর্মকর্তা বলেন, এটি একটি প্রথম খসড়া প্রস্তাব। এটির সংস্করণের কাজ অব্যাহত রয়েছে।

এর আগে ১৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ডিএইচএস ও বিচার বিভাগের যৌথভাবে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, আন্তর্জাতিক সন্ত্রাসী কর্মকাণ্ড ও জঙ্গিবাদ সম্পৃক্ততায় অভিযুক্ত প্রতি চারজনের তিনজন অভিবাসী। এটিও প্রকাশের পর সমালোচনার মুখে পড়ে।

সমালোচকদের মতে, অভিবাসন নীতি নিয়ে ট্রাম্প প্রশাসন বেপরোয়া আচরণ করছে। এক ডিএইচএস কর্মকর্তাকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, এ বিষয়ে কথা বলতে আমাকে অনুমোদন দেয়া হয়নি। তবে তিনি উল্লেখ করেন যে প্রস্তাবটির শিরোনাম হল, ‘ডেমোগ্রাফিক প্রোফাইল অব পারপিট্রেটর অব টেরোরিস্ট অ্যাটাকস ইন দ্য ইউনাইটেড স্টেটস সিন্স সেপ্টেম্বর ২০০১ অ্যাটাকস রিভিলস স্ক্রিনিং অ্যান্ড ভেটিং ইমিপ্লকেশানস।’

ডিএইচএস’র ওই কর্মকর্তাও প্রস্তাবটির সমালোচনা করে বলেন, প্রথমত, এর মাধ্যমে বৈষম্য ও অনায্যমূলকভাবে নির্দিষ্ট একটি গোষ্ঠীর ওপর নজরদারি চালানো হবে।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter