অনুসন্ধানী প্রতিবেদন

যৌন কেলেঙ্কারি ধামাচাপা দিয়েছে অক্সফাম

  যুগান্তর ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অক্সফাম

আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির ঘটনা চেপে যাওয়ার অভিযোগ উঠেছে। সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ, তাদের এক সময়ের হাইতির অক্সফামের কান্ট্রি ডিরেক্টরের যৌন কেলেঙ্কারি গোপন রেখে তা অন্যান্য সংস্থাকে সতর্ক করেনি।

ফলে অভিযুক্ত ওই কর্মকর্তা বাংলাদেশে একটি সংস্থার প্রধান হিসেবে কাজ করেছেন। বিবিসি জানায়, ভূমিকম্পবিধ্বস্ত হাইতিতে দায়িত্ব পালনকালে যৌনকর্মী ভাড়া করেছিলেন তিনি। এ অভিযোগ স্বীকার করার পর সংস্থাটির কান্ট্রি ডিরেক্টরের পদ ছাড়তে বাধ্য হয়েছিলেন রোনাল্ড ভন হওয়ারমেরিন (৬৮)। পরে তিনি ২০১২-১৪ মেয়াদে অ্যাকশন এগেইনস্ট হাঙ্গারের বাংলাদেশ মিশনের প্রধান ছিলেন। অক্সফাম হাইতিতে তাদের কর্মীদের ওই কেলেঙ্কারি ধামাচাপা দেয়ার চেষ্টা করে বলে ব্রিটিশ দৈনিক টাইমসের অনুসন্ধানে উঠে এসেছে।

ফরাসি দাতব্য সংস্থা অ্যাকশন এগেইনস্ট হাঙ্গার বলছে, ভন হওয়ারমেরিনকে নিয়োগ দেয়ার আগে তারা তার সম্পর্কে খোঁজখবর নিয়েছিলেন। সংস্থার একজন মুখপাত্র বলেন, অক্সফাম তার অনৈতিক কর্মকাণ্ড, অভ্যন্তরীণ তদন্তের ফলশ্রুতিতে তার পদত্যাগের কারণ সম্পর্কে আমাদের সতর্ক করেনি। উপরন্তু তার সঙ্গে কাজ করা অক্সফাম কর্মীদের, যাদের মধ্যে মানবসম্পদ বিভাগের একজন ছিলেন, তার কাছ থেকে আমরা ইতিবাচক বার্তা পেয়েছিলাম।

কর্মীদের বিরুদ্ধে যৌনকর্মী ভাড়া করা, পর্নোগ্রাফি ডাউনলোড, নিপীড়ন ও ভয় দেখিয়ে ইচ্ছেমতো কাজ করতে বাধ্য করার অভিযোগের অভ্যন্তরীণ তদন্ত করে অক্সফাম। এরপর ভন হওয়ারমেরিনসহ সাতজন সংস্থাটির চাকরি হারান। ২০১০ সালে হাইতিতে ভয়াবহ ভূমিকম্পের পর ক্ষতিগ্রস্তদের সহায়তায় গিয়ে ত্রাণকর্মীরা যৌনতার জন্য পতিতা ভাড়া করেছিলেন বলে খবর প্রকাশ হওয়ার পর শুক্রবার অক্সফাম দেশটিতে তাদের সাবেক কয়েকজন কর্মীর আচরণের নিন্দা জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter