কেন্দ্রে বসে ২ হাজার বুথের ভোট দেখবে নির্বাচন কমিশন

  যুগান্তর ডেস্ক ১৮ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কেন্দ্রে বসে ২ হাজার বুথের ভোট দেখবে  নির্বাচন কমিশন
ছবি: সংগৃহীত

দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে সুষ্ঠু নির্বাচন আয়োজন নির্বাচন কমিশনের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। জনসভায় লোক টানতে ২০০-৫০০ টাকা ‘সম্মানি’, ভোট কিনতে বস্তা বস্তা টাকা ছিটাচ্ছেন প্রার্থীরা।

যে কোনোভাবে জিতিয়ে দিতে কর্মী-সমর্থকদের জন্য প্রতিশ্রুতি দিয়েছেন মোটা অঙ্কের টাকা, স্বর্ণরোপ্যসহ দামি পুরস্কার কিংবা বিলাসবহুল বিদেশ ভ্রমণের। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের চিত্র এ রাজ্যেই সবচেয়ে বেশি। কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না প্রার্থীদের এ অবৈধ অর্থের ছড়াছড়ি।

প্রতিরোধের আশায় এরই মধ্যে আয়কর হানা দিয়েছে কমিশন। এরপরও বুধবার রাজ্যের ভেলোর আসন থেকে আটক করা হয়েছে সাড়ে ১১ কোটি অবৈধ রুপি। এরপরই এ আসনে নির্বাচন বাতিল ঘোষণা করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এখানকার ভোটকেন্দ্রগুলোর নিরাপত্তা পরিস্থিতিও সবচেয়ে নাজুক। আর তাই অন্তত ২ হাজার বুথে ভোটগ্রহণ সরাসরি নজরদারি করবে কমিশন।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, আজ কেন্দ্রশাসিত অঞ্চলসহ ১২টি রাজ্যের সঙ্গে তামিলনাড়ুর ৩৮টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সুষ্ঠু ও অবাধ নির্বাচন নিশ্চিত করতে রাজ্যের রাজধানী চেন্নাই জেলা শহরের অর্ধেক বুথই সরাসরি নজরদারির আওতায় আনবে নির্বাচন কমিশন। এজন্য বসানো হবে উন্নত নজরদারি প্রযুক্তি।

জেলায় মোট ৩ হাজার ৭৩৫টি বুথ রয়েছে। এর মধ্যে ১ হাজার ৯৮৩টিই অব্যাহত নজরদারির আওতায় থাকবে। কমিশনের কর্মকর্তারা বলছেন, ভোটকেন্দ্রগুলোর সব কর্মকাণ্ড অডিও-ভিডিও রেকর্ড করা হবে।

ইন্টারনেট সার্ভারের মাধ্যমে সেগুলো সরাসরি জেলা নির্বাচন কমিশন অফিসের টিভিতে প্রদর্শন করা হবে। সেখান থেকেই পুরো বিষয়টি তদারকি করবেন কর্মকর্তারা। জেলা নির্বাচন কর্মকর্তা জি প্রকাশ বলেন, ‘রেকর্ডিংগুলো পরে ভোটেকেন্দ্রের পোলিং এজেন্টের কাছে জমা দেয়া হবে এবং নথি হিসেবেও সংরক্ষণ করা হবে।’

তিনি বলেন, ভোটগ্রহণ প্রক্রিয়ায় যাতে কোনো অনিয়ম না হয় এবং নানা অপতৎপরতা রোধ করা যায়, সেজন্য এ তদারকি ব্যবস্থা নেয়া হবে। এছাড়া ভোটকেন্দ্রগুলোয় নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। অপেক্ষাকৃত নাজুক কেন্দ্রগুলোয় মোতায়েন করা হবে সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (সিএপিএফ) সদস্য। অন্যান্য কম ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোয় একজন করে পুলিশ মোতায়েন থাকবে।

ঘটনাপ্রবাহ : ভারতের জাতীয় নির্বাচন-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×