শ্রীলংকায় তদন্ত দল পাঠাচ্ছে ইন্টারপোল

  যুগান্তর ডেস্ক ২৩ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শ্রীলংকায় তদন্ত দল পাঠাচ্ছে ইন্টারপোল

শ্রীলংকায় ইস্টার সানডেতে কয়েকটি গির্জা ও বিলাসবহুল হোটেলে ভয়াবহ হামলার ঘটনা তদন্তে টিম পাঠাচ্ছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল।

হতাহতদের শনাক্তসহ তদন্ত কাজে সহায়তা করবে সংস্থাটির ইনসিডেন্ট রেসপন্স টিম (আইআরটি)। সোমবার ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল জারগেন স্টোক এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপির।

শ্রীলংকার স্থানীয় জঙ্গিগোষ্ঠীর ৭ আত্মঘাতী হামলাকারী এ হামলায় জড়িত ছিল। এই জঙ্গিগোষ্ঠীর নাম ন্যাশনাল তাওহিদ জামায়াত। এর আগে হামলায় জড়িত থাকার বিষয়ে এ সংগঠনটির ওপর প্রাথমিকভাবে সন্দেহ করা হয়েছিল। তাদের সঙ্গে আন্তর্জাতিক সংগঠনও জড়িত ছিল বলে সোমবার সন্দেহ প্রকাশ করেছেন দেশটির একজন সরকারি কর্মকর্তা।

ইন্টারপোল জানিয়েছে, তারা ওই বোমা হামলার ঘটনা তদন্তে সব ধরনের সহায়তা করতে প্রস্তুত রয়েছে। সংস্থাটি এ বিষয়ে দেশটির সরকারের কাছে প্রস্তাবনা রেখেছে।

সংস্থাটির সেক্রেটারি জেনারেল জারগেন সোশ্যাল মিডিয়ায় ওই ভয়াবহ হামলার নিন্দা জানিয়েছেন। তিনি জানান, শ্রীলংকায় ওই ভয়াবহ হামলার নিন্দা জানাচ্ছি।

ওই হামলার ঘটনা তদন্তে দেশটির কর্তৃপক্ষকে সম্পূর্ণ সহায়তা দিতে ইন্টারপোল প্রস্তুত রয়েছে। প্যারিসভিত্তিক সংস্থাটি জানিয়েছে, সদস্যভুক্ত দেশগুলো আহ্বান জানালে তারা ‘ইনসিডেন্ট রেসপন্স টিম’ পাঠাতে প্রস্তুত রয়েছে।

এদিন সংবাদ সম্মেলনে শ্রীলংকার স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সেনারত্নে জানিয়েছেন, ‘ওই হামলায় জড়িত সব বোমারু শ্রীলংকার নাগরিক। শুধু এ দেশেরই কোনো গোষ্ঠী এ হামলা চালিয়েছে, তা আমরা বিশ্বাস করি না। আন্তর্জাতিক নেটওয়ার্কের সহায়তা ছাড়া এ ধরনের হামলা সফল হতে পারে না।’

এর আগে দেশটির সরকারি ফরেনসিক ক্রাইম বিভাগের তদন্তকারী আরিআন্দা ওয়েলিয়াঙ্গা জানান, হামলাকারীদের দেহ বিশ্লেষণ করে জানা গেছে, তারা আত্মঘাতী বোমারু ছিল।

তিনি জানান, বেশিরভাগ হামলাতেই একজন করে আত্মঘাতী অংশ নিয়েছে। তবে কলম্বোর সাংগ্রিলা হোটেল দু’জন হামলাকারী অংশ নিয়েছে।

ঘটনাপ্রবাহ : শ্রীলংকায় গির্জা ও হোটেলে সিরিজ হামলা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×