পুতিনের সঙ্গে বৈঠক করতে শিগগিরই রাশিয়া যাচ্ছেন কিম

  যুগান্তর ডেস্ক    ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শিগগিরই রাশিয়ায় যাচ্ছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সেখানে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন তিনি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এ তথ্য নিশ্চিত করেছে। কিমের এ সফরকে পিয়ংইয়ংয়ের অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনায় বিদেশি সমর্থন জোগাড়ের চেষ্টা হিসেবেই দেখা হচ্ছে। মঙ্গলবার এ খবর জানিয়েছে রয়টার্স।

উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে মতবিরোধে ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে ওয়াশিংটন-পিয়ংইয়ং দ্বিতীয় শীর্ষ বৈঠক ভেস্তে যাওয়ার পর কিম-পুতিনের এ বৈঠক হতে যাচ্ছে। কিমের রাশিয়া সফর ‘শিগগিরই’ হতে যাচ্ছে জানালেও এর সুনির্দিষ্ট সময় ও স্থান জানায়নি উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) ।

সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও চলতি মাসের শেষ দিকে উত্তরের শীর্ষ নেতার রাশিয়া সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। রাশিয়ার ভ্লাদিভস্তক শহরে রোববার উত্তর কোরিয়ার শীর্ষ নেতার প্রধান উপদেষ্টা কিম চ্যাং সনকে দেখা গেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ। বুধ ও বৃহস্পতিবার রাশিয়ার এ শহরটিতেই কিম-পুতিন বৈঠক হতে যাচ্ছে বলে গুঞ্জন রয়েছে।

ভ্লাদিভস্তকের ফার ইস্টার্ন ফেডারেল ইউনিভার্সিটিতে রাশিয়া ও উত্তর কোরিয়ার পতাকা লাগানোসহ শ্রমিকদের বেশ কিছু কাজের ছবি পোস্ট করেছে উত্তর কোরিয়ার বিভিন্ন ঘটনাবলী অনুসরণ করা গণমাধ্যম এনকে নিউজ। কিম-পুতিন বৈঠকের একটি পর্ব এখানে হবে বলেও অনুমান পর্যবেক্ষকদের।

হ্যানয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক ভেস্তে যাওয়ার পর উত্তর কোরিয়ার আরও বিকল্প আছে এবং বিশ্বনেতাদের কাছে তাদের চাহিদা যে ‘এখনও ফুরায়নি’ এটা প্রমাণ করতেই কিমের এবারের রাশিয়া সফর বলে মন্তব্য করেছেন ভ্লাদিভস্তকের ফার ইস্টার্ন ফেডারেল ইউনিভার্সিটির অধ্যাপক আর্তিওম লুকিন। ‘ওয়াশিংটন, বেইজিং ও সিউলের ওপর বেশি নির্ভরশীল থাকতে চান না কিম। কোরীয় উপদ্বীপে মস্কোও যে অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় কিম-পুতিনের এ বৈঠকের মাধ্যমে তা পুনঃনিশ্চিত করার তাগিদ আছে রাশিয়ারও। রাশিয়ার আন্তর্জাতিক মর্যাদার ক্ষেত্রেও এ বৈঠক বেশ গুরুত্বপূর্ণ’, বলেছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×