পাকিস্তানে আরও হামলার হুমকি বিএলএ’র

  যুগান্তর ডেস্ক ১৩ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পাকিস্তানে আরও হামলার হুমকি বিএলএ’র
ছবি: সংগৃহীত

পাকিস্তানে আরও হামলা চালানোর হুমকি দিয়েছে বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ)। শনিবার দেশটির বেলুচিস্তান প্রদেশের বন্দরনগরী গোয়াদারে বিলাসবহুল পাঁচ তারকা হোটেলে হামলা চালায় বিদ্রোহী গোষ্ঠীটি। এতে হোটেলটির এক প্রহরীসহ অন্তত পাঁচজন নিহত ও দু’জন আহত হন।

বিএলএ বলছে, চীনা এবং অন্য বিদেশি বিনিয়োগকারীরা তাদের প্রধান টার্গেট। সেই সঙ্গে আরও হামলা চালানো হবে বলে হুশিয়ারি দিয়েছে গোষ্ঠীটি। এদিকে আন্তর্জাতিক চাপের মুখে সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে পাকিস্তান।

১১টি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছে প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার। জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের প্রধান হাফিজ সাঈদ ও মাসুদ আজহারের সঙ্গে সম্পর্ক রয়েছে ওই সংগঠনগুলোর। খবর নিউইয়র্ক টাইমস ও ডনের। বিদেশি পর্যটকদের কাছে জনপ্রিয় হোটেলটিতে শনিবার পাঁচটার কিছু আগে ওই হামলা হয়। হোটেলে ঢুকে এলোপাতাড়ি গুলি চালায় তিন বন্দুকধারী। এ সময় এক প্রহরীসহ পাঁচজন নিহত হন। হামলার সময় হোটেলটিতে পাকিস্তানের অনেক কর্মকর্তা, বহুজাতিক কোম্পানি ও বিভিন্ন প্রকল্পে কর্মরত বহু চীনা নাগরিক ছিলেন। সবাইকে নিরাপদে সরিয়ে নেয়া হয়। এরপর বন্দুকধারীদের বিরুদ্ধে শুরু হয় ক্লিয়ারেন্স অভিযান।

প্রায় ১০ ঘণ্টা লড়াইয়ে বন্দুকধারীদের হত্যার পর অভিযান শেষ হয়। যুক্তরাষ্ট্রের প্রতি নির্ভরশীলতা কমিয়ে সামরিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ক্রমেই চীনের দিকে ঝুঁকছে পাকিস্তান। সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানের বিভিন্ন প্রকল্পে তাৎপর্যপূর্ণ বিনিয়োগ করেছে বেইজিং।

চীনের নেয়া উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে আরব সাগর পাড়ের গোয়াদার সমুদ্রবন্দর অন্যতম। শনিবার হামলার শিকার বিলাসবহুল পার্ল কন্টিনেন্টাল হোটেলটি বন্দরনগরী এই গোয়াদারে অবস্থিত। কোটি ডলারের চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর প্রকল্পে গুরুত্বপূর্ণ অবস্থান রয়েছে হোটেলটির।

হামলার পর বিএলএর মুখপাত্র জুনায়েদ বেলুচ বলেন, চীনা ও বিদেশি বিনিয়োগকারীদের লক্ষ্য করেই হোটেলটিতে হামলা চালানো হয়েছে। তাদের দাবি, চীনা বিনিয়োগে বেলুচিস্তানের স্থানীয় অধিবাসীদের খুব বেশি উপকার হবে না। তাই তারা এই বিনিয়োগের বিরোধিতা করছে। এক টুইটবার্তায় গোষ্ঠীটি বলেছে, ১০ ঘণ্টা ধরে লড়াইয়ে সর্বশেষ বুলেটটিও ব্যবহার করেছে তাদের যোদ্ধারা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×