উত্তরে ধরাশায়ী পশ্চিমে বাজিমাত

ক্ষমতায় আসছে বিজেপি

  যুগান্তর ডেস্ক ২০ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতের লোকসভা নির্বাচনের মহাযজ্ঞ শেষ। এখন ফলাফল নিয়ে জল্পনা। ইতিমধ্যে বিভিন্ন জরিপ সংস্থা বুথফেরত জরিপ প্রকাশ করতে শুরু করেছে। সমীক্ষায় দেখা যাচ্ছে, আবারও ভারতে ক্ষমতার মসনদে বসছেন নরেন্দ্র মোদি। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট সরকার গঠন করতে যাচ্ছে। এবারের নির্বাচনে সবার নজর ছিল হিন্দুবলয়খ্যাত উত্তরপ্রদেশ ও মমতার ব্যানার্জির পশ্চিমবঙ্গের দিকে। গতবার মোদি হাওয়ায় ভর করে উত্তরপ্রদেশের ৮০ আসনের মধ্যে ৭৩ আসনে জয় পেয়েছিল বিজেপি। বুথফেরত জরিপ বলছে, এবার যোগী রাজ্যে ধরাশায়ী হচ্ছে শাসকদল। এগিয়ে থাকবে অখিলেশ ও মায়াবতীর মহাজোট। রিপাবলিক টিভি ও সি ভোটারের সমীক্ষায় এ তথ্যই উঠে এসেছে। অন্যদিকে, পশ্চিমবঙ্গে বাজিমাত করেছে মোদির দল। ২০১৪ সালের নির্বাচনে পেয়েছিল মাত্র ২ আসন। এবার তা বেড়ে ১৮ থেকে ২৬টি হতে পারে বলে আভাস দিচ্ছে রিপাবলিক টিভি ও সি ভোটার।

রিপাবলিক টিভি ও সি ভোটারের সমীক্ষায় উঠে এসেছে, উত্তরপ্রদেশে এনডিএ জোট পেতে পারে ৩৮টি আসন। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ পেতে পারে দুটি আসন। আর মহাজোট পেতে পারে ৪০ আসন। অন্যদিকে রিপাবলিক টিভি ও জন কি বাতের সমীক্ষা বলছে, এনডিএ উত্তরপ্রদেশে পেতে পারে ৪৬ থেকে ৫৭টি আসন। এনডিএ পেতে পারে ২ থেকে ৪টি আসন। এবং মহাজোট পেতে পারে ১৫ থেকে ২৯টি আসন।

বিশ্লেষকরা বলছেন, পশ্চিমবঙ্গের দিকে নজর দিতে গিয়ে এবার উত্তরপ্রদেশে আসন হারাতে বসেছে বিজেপি। তবে বিরোধী দল কংগ্রেস যেভাবে বহুল জনসংখ্যার এ রাজ্যটিকে গুরুত্ব দিয়েছিল সেভাবে ফল পাচ্ছে না। প্রিয়াংকা গান্ধীকে নির্বাচনী মাঠে নামিয়ে শক্তি সঞ্চার করেছিল দলটি। কিন্তু সেই আঙ্গিকে ফল ঘরে তুলতে পারছে না প্রাচীন এ রাজনৈতিক দলটি। এদিকে এনডিএ ক্ষমতায় এলে তার পেছনে পশ্চিমবঙ্গেরও অবদান থাকতে চলেছে। রিপাবলিক টিভি, সি ভোটার কিংবা রিপাবলিক টিভি ও জন কি বাতের সমীক্ষা বলছে, বাংলায় মমতা ব্যানার্জির বিয়াল্লিশে বিয়াল্লিশ তত্ত্ব বিফলে যেতে বসেছে। মমতার রাজ্যে এবার মোদি রাজা। রিপাবলিক টিভি ও সি ভোটারের সমীক্ষা বলছে, পশ্চিমবঙ্গে বিজেপি পেতে পারে ১১টি আসন। কংগ্রেস পেতে পারে দুটি আসন। আর তৃণমূল পেতে পারে ২৯টি আসন। অন্যদিকে রিপাবলিক টিভি ও জন কি বাতের সমীক্ষায় উঠে এসেছে, বিজেপি তথা এনডিএ পশ্চিমবঙ্গে পেতে পারে ১৮ থেকে ২৬টি আসন। কংগ্রেস পেতে পারে ৩টি আসন এবং তৃণমূল ১৩ থেকে ২১টি আসন। এই সমীক্ষায়ও বামেদের কোনো আসন দেয়া হয়নি। ভোট শতাংশের নিরিখে বিজেপির ভোট শতাংশে ৮ শতাংশ বৃদ্ধি পাবে বলে সমীক্ষায় দেখানো হয়েছে। অন্যদিকে তৃণমূলের ভোট ৪০ শতাংশের আশপাশে থাকবে বলেও জানানো হচ্ছে। বাম ও কংগ্রেস ভেঙে বিজেপির ঘর পূর্ণ হতে যাচ্ছে বলে সমীক্ষায় দেখানো হয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×