‘চাওয়ালার’ বাদশাহি বিলাসিতা

  যুগান্তর ডেস্ক ২০ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেকে ‘চাওয়ালা’, ‘চৌকিদার’ বলে সম্বোধন করে থাকেন। মোদি যতই নিজেকে ‘গরিব আদমি’ হিসেবে তুলে ধরার চেষ্টা করুক না কেন, এসবের আড়ালে তার বিলাসবহুল জীবনযাত্রা দেখলে চক্ষু চড়কগাছ হওয়ার উপক্রম। দিল্লির লুটিয়েন্সে ১২ একর জমির ওপর রয়েছে তার সরকারি বাসভবন। বিলাসবহুল সেই বাসভবনে শোভাখচিত পুষ্পবাগান দেখভালের জন্য রয়েছে ৫০ জন মালি। রয়েছে ঘর সাজানো-গোছানো, রান্নার ও বৈদিক কাজকর্মের জন্য আলাদা আলাদা কর্মচারী। এ ছাড়াও স্টাইলিশ হেয়ার স্টাইলের জন্য রয়েছে নামকরা ক্ষোরকাররা। কেতাদুরস্ত সাজ-পোশাকের জন্য বিখ্যাত ফ্যাশন ডিজাইনার। আর সর্বক্ষণের জন্য রয়েছেন চিকিৎসক ও নার্স।

কোটি টাকা খরচ করে এসব পরিষেবা সর্বক্ষণ চালু রাখা হয়েছে। প্রধানমন্ত্রীর যাতায়াতের জন্য রয়েছে পাঁচটি বিলাসবহুল বুলেটপ্রুফ বিএমডব্লিউ সেডান কার। রয়েছে রেঞ্জ রোভারও। আকাশপথে যাতায়াতের ক্ষেত্রে প্রধানমন্ত্রী ব্যবহার করেন এয়ার ইন্ডিয়া, বোয়িং-৭৪৭। তথ্য জানার অধিকার আইনে করা এক মামলায় জানা গেছে, শুধু বিদেশ সফরে প্রধানমন্ত্রী ৪৪৩ কোটি ৪০ লাখ রুপি খরচ করেছেন। তবে দেশের অভ্যন্তরে যাতায়াতে প্রধানমন্ত্রীর বিমান খরচ কত, তা অবশ্য জানায়নি প্রধানমন্ত্রীর দফতর। গত চার বছরে প্রচারের পেছনে ৪ হাজার ৪০০ কোটি রুপি ব্যয় করেছেন প্রধানমন্ত্রী। আর প্রধানমন্ত্রীর প্রচারে ফেসবুক ও সোশ্যাল মিডিয়ায় নিয়োজিত বিপুল সংখ্যক কর্মী মিলিয়ে তা কোটি রুপির ইন্ডাস্ট্রি। ১০ লাখ রুপির স্যুট পরেন প্রধানমন্ত্রী। এছাড়া মোদির রয়েছে ইতালির বিখ্যাত লাক্সারি জুয়েলারি ব্র্যান্ড বুলগ্যারির চশমা, মেবাদো ঘড়ি ও মনটা ব্ল্যাক পেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×