ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষণা

বিশ্বের শত শত নদীতে বিপজ্জনক অ্যান্টিবায়োটিক

  যুগান্তর ডেস্ক ২৮ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বের শত শত নদীতে বিপজ্জনক অ্যান্টিবায়োটিক

বিশ্বের শত শত নদী অ্যান্টিবায়েটিকে দূষিত। টেমস থেকে শুরু করে টাইগ্রিস পর্যন্ত বিশ্বের শতাধিক নদী দিয়ে বিপজ্জনকভাবে প্রবাহিত হচ্ছে উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক।

এক্ষেত্রে বিশ্বে সবচেয়ে বিপজ্জনক অবস্থানে রয়েছে বাংলাদেশ। ইংল্যান্ডের ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর এএফপির।

অ্যান্টিবায়োটিক দূষণের মাধ্যমে ব্যাকটেরিয়া জীবনরক্ষাকারী ওষুধগুলোর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। মানবদেহে এ ওষুধগুলোকে অকার্যকর করে ফেলে অ্যান্টিবায়োটিক প্রতিরোধকারী এসব ব্যাকটেরিয়া। ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে এক সম্মেলনে সোমবার উপস্থাপিত প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, মানব ও প্রাণীর বর্জ্য এবং দূষিত পানি পরিশোধনাগার ও ওষুধ উৎপাদন কারখানা থেকে মাটি ও পানির মধ্যে মিশে যাচ্ছে অ্যান্টিবায়োটিক।

গবেষকরা ৭২টি দেশের ৭১১টি নদী এলাকা পরীক্ষা করেছেন। এগুলোর ৬৫ শতাংশের মধ্যেই অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে।

১১১টি এলাকায় অ্যান্টিবায়োটিকের মিশ্রণ নিরাপদ মাত্রাকেও অতিক্রম করেছে। সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি যেখানে সেখানে নিরাপদ মাত্রার চেয়ে ৩০০ গুণ বেশি অ্যান্টিবায়োটিকের মিশ্রণ দেখা গেছে।

নিু আয়ের দেশগুলোর নদীগুলোতে অ্যান্টিবায়োটিকের মিশ্রণ সবচেয়ে বেশি। আফ্রিকা ও এশিয়ার এ দেশগুলোর পরিস্থিতি খুবই বাজে। শীর্ষে রয়েছে বাংলাদেশ। এখানে যোনি সংক্রমণ চিকিৎসায় ব্যবহৃত অ্যান্টিবায়োটিক মেট্রোনাইডাজল পাওয়া গেছে নিরাপদ মাত্রার চেয়ে ৩০০ গুণ বেশি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×