ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু সেপ্টেম্বরে ফের নির্বাচন

  যুগান্তর ডেস্ক ৩১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু সেপ্টেম্বরে ফের নির্বাচন

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু নতুন জোট সরকার গঠনে ব্যর্থ হয়েছেন। দেশটির আইনপ্রণেতারা পার্লামেন্ট ভেঙে দেয়ার পক্ষে ভোট দিয়েছেন।

ফলে জাতীয় নির্বাচনের দুই মাসেরও কম সময়ের মধ্যে দেশটিতে আরেকটি নতুন নির্বাচনের পরিস্থিতি তৈরি হয়েছে। ১৭ সেপ্টেম্বর নতুন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছে বিবিসি। ইসরাইলের ইতিহাসে প্রথমবারের মতো একজন মনোনীত প্রধানমন্ত্রী সরকার গঠনে ব্যর্থ হলেন।

৯ এপ্রিল ইসরাইলে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ইসরাইলি পার্লামেন্ট নেসেটের ১২০টি আসনের মধ্যে নেতানিয়াহুর লিকুদ পার্টি ৩৫ আসনে জয় পায়। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৬১টি আসন। ইসরাইলের ইতিহাসে কোনো দলই কখনও একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। দেশটিতে সব সময়ই জোট সরকার ক্ষমতায় থেকেছে। নির্বাচনের ফলাফলে ডানপন্থী জোট গঠনের মাধ্যমে নেতানিয়াহুর সামনে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হওয়ার পথ খুলে যায়। কিন্তু বুধবার মধ্যরাতের নির্ধারিত সময়ের মধ্যে জোট গঠনে ব্যর্থ হন তিনি।

এরপরই নবনির্বাচিত আইনপ্রণেতারা পার্লামেন্ট ভেঙে দেয়ার পক্ষে ভোট দেয়। পার্লামেন্ট ভেঙে দেয়ার পক্ষে ৭৪টি ও বিপক্ষে ৪৫টি ভোট পড়ে। নেতানিয়াহু তার ডানপন্থী ব্লকের কট্টর অর্থোডক্সপন্থীদের সঙ্গে ধর্মনিরপেক্ষ দলগুলোর পুরনো দ্বন্দ্বের মীমাংসা করতে না পারার কারণেই জোট গঠনে ব্যর্থ হন। দু’পক্ষের মধ্যে সমঝোতা করানোর বেশ কয়েকটি উদ্যোগ নিলেও তা ভেস্তে যায়। নেতানিয়াহুর পুরনো রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী সাবেক প্রতিরক্ষামন্ত্রী আভিগডোর লিবারম্যানকে ক্ষমতালিপ্সু অভিহিত করে লিকুদ পার্টি। তিনি প্রধানমন্ত্রীকে সরিয়ে দিতে চাইছেন বলে অভিযোগ করে দলটি। অভিযোগের মুখেও লিবারম্যান নিজের অবস্থানে অনড় থাকলে নির্দিষ্ট সময়ের মধ্যে জোট গঠনের আলোচনা আর আলোর মুখ দেখেনি।

ইসরাইলের প্রেসিডেন্ট রুভেন রিভিলিনের পার্লামেন্টের অন্য কাউকে সরকার গঠনের আমন্ত্রণ জানানোর সম্ভাবনা ঠেকাতে নেতানিয়াহু নতুন নির্বাচনের পক্ষে অবস্থান নেন।

লিকুদ পার্টির এমপিরা পার্লামেন্ট ভেঙে দেয়ার পক্ষে ভোট দেন। ভোটের পর গণমাধ্যমের সামনে নেতানিয়াহু বলেন, ‘আমরা শানিত, পরিষ্কার নির্বাচনী প্রচারণা চালাব, যা আমাদের বিজয় এনে দেবে। আমরা জিতব, আমরা জিতব এবং জনতা বিজয়ী হবে।’

এ পরিস্থিতিতে সেপ্টেম্বরে পরবর্তী নির্বাচন পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন নেতানিয়াহু। জুলাই পর্যন্ত ক্ষমতায় থাকলেই তিনি ইসরাইলের সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী থাকার নতুন রেকর্ড গড়বেন।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×