শর্ত ছাড়াই ইরানের সঙ্গে বৈঠকে রাজি যুক্তরাষ্ট্র

প্রকাশ : ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন, ট্রাম্প প্রশাসন কোনো পূর্বশর্ত ছাড়াই ইরানের সঙ্গে বৈঠক করতে চায়।

কিন্তু যুক্তরাষ্ট্র এ ইসলামী প্রজাতন্ত্রের বিরুদ্ধে চাপ প্রয়োগ অব্যাহত রাখবে। রোববার ইরান ইস্যুতে সুইজারল্যান্ডের এক বিবৃতিতে এ কথা বলেন তিনি। খবর রয়টার্সের।

পম্পেও সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ইগন্যাজিও ক্যাসিসের সঙ্গে আলোচনা করতে দেশটিতে অবস্থান করছেন। ইরানে যুক্তরাষ্ট্রের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে প্রতিনিধিত্ব করে সুইজারল্যান্ড।

আমেরিকার শীর্ষ কূটনীতিক বলেন, যুক্তরাষ্ট্র পূর্বশর্ত ছাড়াই কথোপকথনে অংশগ্রহণ করতে প্রস্তুত। আমরা ইরানের নেতাদের সঙ্গে বসতে প্রস্তুত।

কিন্তু পম্পেও এটিও স্পষ্ট করেন যে, ইরানের সঙ্গে আলোচনায় বসতে রাজি হলেও এই ইসলামী প্রজাতন্ত্র ও বিপ্লবী শক্তির ক্ষতিকর কর্মকাণ্ডের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের নেতাদের সঙ্গে কথা বলায় তার আগ্রহের সংকেত দিয়েছেন। ইরানি কর্মকর্তারাও এই সম্ভাবনার ইঙ্গিত দিয়েছেন।

কিন্তু তাদেরকে বলপ্রয়োগের মাধ্যমে বাধ্য করা যাবে না বলেও জানিয়েছেন তারা। শনিবার দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি তেহরানের সংবাদ সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান দেখালে আলোচনার বিষয়েও নমনীয় হবে ইরান।