ব্রিটেনে রাজ-অভ্যর্থনা ট্রাম্পের

  যুগান্তর ডেস্ক ০৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ট্রাম্প ব্রিটেনে এলেই লন্ডন অচল করে দেবেন বিক্ষোভকারীরা। অন্য দেশের প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের ব্রিটিশ রাজনীতিতে হস্তক্ষেপের বিষয়ে বিরক্ত দেশটির বিরোধী নেতা লেবার পার্টির করবিনও। লন্ডনের মাটি ছোঁয়ার মাত্র কয়েক হাত উপরে থাকতেই টুইটে খাদ মেয়রকেই তাচ্ছিল্য করেন তিনি। তারপরও বিশ্বমোড়ল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রাজকীয় অভ্যর্থনায় বরণ করে নেন রানী দ্বিতীয় এলিজাবেথসহ ব্রিটিশ সরকারের হোমড়াচোমড়ারা। ব্রিটিশ রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসে ঢুকতেই ২১ তোপধ্বনি আর রাজকীয় গার্ড অব অনারে তাকে সম্মানিত করে ব্রিটেনের ‘রানী কুঠির’। বিবিসি,এএফপি।

৩ দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার ব্রিটেনে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। সকালে লন্ডনের স্ট্যান্সটেড বিমানবন্দরে অবতরণ করে এয়ারফোর্স ওয়ান। ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প তার স্বামী জ্যারেড কুশনারকে নিয়ে একদিন আগেই যুক্তরাজ্যে পৌঁছেছেন। ট্রাম্পের সফরকালে লন্ডন, মানচেস্টার, বেলফাস্ট এবং বার্মিংহামসহ যুক্তরাজ্যের কয়েকটি শহরে বিক্ষোভের পরিকল্পনা রয়েছে। আজ ট্রাফালগার স্কয়ারে বেলা ১১টার দিকে এ বিক্ষোভ শুরুর পরিকল্পনা করেছেন আয়োজকরা। ট্রাম্প ও মেলানিয়াকে স্বাগত জানিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত উডি জনসন এবং ব্রিটিশ পররাষ্ট্রন্ত্রী জেরেমি হান্ট। রানী দ্বিতীয় এলিজাবেথও এরই মধ্যে বাকিংহাম প্যালেসে ট্রাম্প দম্পতিকে স্বাগত জানিয়েছেন। মধ্য দুপুরের পরপরই প্রেসিডেন্ট ট্রাম্প এবং মেলানিয়াকে বহনকারী হেলিকপ্টার বাকিংহাম প্যালেসে নামলে প্রাসাদের বাইরে লোকজনের ভিড় জমে যায়।

সফরকালে ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের সঙ্গে দেখা করা ছাড়াও বিদায়ী প্রধানমন্ত্রী তেরেসা মের সঙ্গে জলবায়ু পরিবর্তন এবং হুয়াওয়ের বিষয়টি নিয়ে বৈঠক করবেন বলে মনে করা হচ্ছে। ট্রাম্প ৩ থেকে ৫ জুন পর্যন্ত যুক্তরাজ্য সফর করবেন। রানী এলিজাবেথ এবং প্রিন্স চার্লসের সঙ্গে সাক্ষাতের পর বাকিংহাম প্যালেসে ভোজের পাশাপাশি ওয়েস্টমিনস্টার অ্যাবিতেও যাবেন তিনি। যুক্তরাজ্য সফরের আগেই ট্রাম্প সেখানকার জটিল ব্রেক্সিট প্রক্রিয়া নিয়ে নিজের মত জানিয়েছিলেন এবং দেশটির মাটিতে পা দেয়ার আগে তিনি লন্ডনের মেয়র সাদিক খানের কড়া সমালোচনাও করেছেন। অতীতে ট্রাম্পের সঙ্গে সংঘাতে জড়িয়েছিলেন সাদিক খান। এবার ট্রাম্পের সফরের আগেও সাদিক খান এর বিরোধিতা করে তাকে লাল গালিচা দিয়ে স্বাগত না জানাতে বলেছিলেন। জবাবে ট্রাম্প একটি টুইটে সাদিক খানকে এক চরম ব্যর্থ মানুষ বলে মন্তব্য করেন। আরও বলেন, ‘সাদিক আমাকে নিউইয়র্কের ব্যর্থ মেয়র ডি ব্লাসিওর কথা মনে করিয়ে দিয়েছেন। যদিও সে লম্বায় তার অর্ধেক।’ আজ সকালে প্রধানমন্ত্রী তেরেসা মে এবং ব্যবসায়ী নেতাদের সঙ্গে কাটাবেন ট্রাম্প। এরপর যাবেন ডাউনিং স্ট্রিটে মের সঙ্গে বৈঠক করতে। বৈঠকের পর দু’জনই সংবাদ সম্মেলনে হাজির হবেন। মে’র প্রশংসা করলেও তার সঙ্গে বৈঠককালে দুই নেতার মধ্যে মতের অমিল দেখা দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। ট্রাম্প-মে আলোচনা শুরু হবে মঙ্গলবার। তেরেসা জলবায়ু পরিবর্তনের বিষয়টি নিয়ে কথা বলবেন। ব্রিটিশ সরকারের এক মুখপাত্র সোমবার বলেছেন, ২০১৭ সালের প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার সিদ্ধান্তে যুক্তরাজ্য হতাশ।

জলবায়ুর বিষয়টি ছাড়াও চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে নিয়ে দু’নেতা আলোচনা করবেন। যুক্তরাষ্ট্র নিরাপত্তাজনিত কারণে এ কোম্পানিটিকে কালো তালিকাভুক্ত করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×