ভেনিজুয়েলা-কলম্বিয়া সীমান্ত খুলল চার মাস পর

  যুগান্তর ডেস্ক ১০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভেনিজুয়েলা-কলম্বিয়া সীমান্ত

দীর্ঘ চার মাস বন্ধ থাকার পর ভেনিজুয়েলা-কলম্বিয়ার সীমান্ত ফের খুলে দেয়া হয়েছে।

শনিবার গুরুত্বপূর্ণ এ সীমান্তটি উন্মুক্ত হওয়ার পর প্রথম দিনেই হাজার হাজার লোক সীমান্ত পেরিয়ে ভেনিজুয়েলা থেকে কলম্বিয়ায় গিয়ে দিন শেষে আবার ফিরেছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। খবর বিবিসির।

ফেব্রুয়ারিতে ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো এ সীমান্ত দিয়ে তার দেশে মার্কিন সমর্থিত ‘মানবিক ত্রাণ সাহায্য’ ঢোকানোর চেষ্টা করেছিলেন। তখন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর অনুরোধে সীমান্তটি বন্ধ করে দেয়া হয়েছিল।

কলম্বিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সীমান্ত খুলে দেয়ার দিনটিতে ৩০ হাজারেরও বেশি ভেনিজুয়েলার নাগরিক কলম্বিয়া এসেছেন। দিন শেষ হওয়ার আগেই ফিরেছেন প্রায় ৩৭ হাজার।

টুইটারে কলম্বিয়ার সঙ্গে সীমান্ত খুলে দেয়ার ঘোষণা দিয়ে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট তার দেশের সংকটের জন্য মার্কিন ও তার মিত্রদের চাপিয়ে দেয়া অর্থনৈতিক যুদ্ধকে দায়ী করেছেন। মাদুরো বলেন, ‘স্বাধীনতা ও আত্মনিয়ন্ত্রণের অধিকারকে দৃঢ়ভাবে রক্ষা করা শান্তিপ্রিয় জনগণ আমরা।’

বিবিসি বলছে, চার মাস বন্ধ থাকায় সীমান্ত সংশ্লিষ্ট ভেনিজুয়েলার শহরগুলোর বাসিন্দারা নানা সমস্যায় ভুগেছেন। সীমান্ত সংশ্লিষ্ট এ শহরগুলোর বাসিন্দারা নিত্যপ্রয়োজনীয় পণ্য ও সেবার জন্য কলম্বিয়ার বিভিন্ন শহরের ওপর নির্ভরশীল। স্বাভাবিকভাবে অতিক্রমের সুযোগ না থাকায় অনেককেই অপরাধীদের চাঁদা দিয়ে অবৈধভাবে সীমান্ত টপকাতে হয়েছে।

বন্ধ হওয়ার আগে প্রতিদিন প্রায় ৩০ হাজার মানুষ এ সীমান্তটির সিমন বলিভার আন্তর্জাতিক সেতু পার হতো বলে আন্তর্জাতিক একটি বার্তা সংস্থা জানিয়েছে। কয়েক বছর ধরে চলা চরম অর্থনৈতিক সংকটের কারণে ভেনিজুয়েলাকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের ভয়াবহ ঘাটতি মোকাবেলা করতে হচ্ছে। বিরাজমান পরিস্থিতির কারণে ২০১৫ সালের পর থেকে ভেনিজুয়েলার ৪০ লাখেরও বেশি নাগরিক দেশ ছেড়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের বিভিন্ন সংস্থা।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×