আরব আমিরাতে মডার্ন ভিখারি

সোশ্যাল মিডিয়ায় ১৭ দিনে ৫০ হাজার ডলার ভিক্ষা

  যুগান্তর ডেস্ক ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আধুনিক যুগে ভিক্ষাবৃত্তিতেও প্রযুক্তির ব্যবহার করছেন অনেকেই। মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতেও এমন এক ‘মডার্ন ভিখারি’কে গ্রেফতার করেছে পুলিশ। সামাজিক যোগাযোগমাধ্যমে মিথ্যা তথ্য দিয়ে মানুষের সহানুভূতি কুড়িয়ে অনলাইনে প্রায় ৫০ হাজার ডলার দাক্ষিণ্য পেয়েছেন সংযুক্ত আরব আমিরাতের ওই নারী। খালিজ টাইমস জানায়, নিজের ব্যর্থ দাম্পত্য জীবনের মিথ্যা খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে ১৭ দিনে এ অর্থ রোজগার করেন ওই নারী।

তিনি ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটারে সন্তানদের ছবিসহ একটি পোস্ট লিখেন। সেখানে তিনি জানান, তার দাম্পত্য জীবন নষ্ট হয়ে গেছে। সন্তানদের খাইয়ে-পরিয়ে বাঁচিয়ে রাখার জন্য অর্থের প্রয়োজন। ১৭ দিন ধরে সোশ্যাল মিডিয়ায় সাহায্য চেয়ে পোস্ট দিচ্ছিলেন ওই নারী। সবই স্বামীর অগোচরে ছিল। পরে সামাজিক যোগাযোগমাধ্যমের ওয়ালে স্ত্রীর কর্মকাণ্ড দেখে অবাক হন স্বামী। মানুষের কাছে সন্তানদের হেয় করার অভিযোগ এনে স্ত্রীর বিরুদ্ধে প্রতারণার মামলা করেন ওই ব্যক্তি। পুলিশ তদন্তে নেমে মানুষের সহানুভূতিকে কাজে লাগিয়ে অর্থ হাতিয়ে নেয়ার প্রমাণ পাওয়ার পর ওই নারীকে গ্রেফতার করেছে। রমজানে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এ ঘটনা ঘটে। রমজান মাসে এ রকম অন্তত ১২৮ জন অনলাইন ভিক্ষুককে গ্রেফতার করেছে দুবাই পুলিশ। দুবাই পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পরিচালক ব্রিগেডিয়ার জামাল সালেম আল জাল্লাফ বলেন, সন্তানদের ভরণপোষণের জন্য ভিক্ষা করতে ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলেছিলেন এক নারী। তার স্বামী আরব উপসাগরীয় একটি দেশের নাগরিক। দুবাই পুলিশের ই-ক্রাইম শাখায় স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ করেছিলেন তিনি। তদন্তে দেখা যায়, সন্তানদের লালন-পালনের জন্য অনলাইনে মানুষের কাছে অর্থ সহায়তা চেয়েছিলেন ওই নারী। তিনি আসলে অনেক বছর ধরেই স্বামীর সঙ্গে সংসার করে আসছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে মানুষের সহানুভূতি পাওয়ার জন্য তিনি সন্তানদের ছবিও প্রকাশ করেন। সামাজিক যোগাযোগমাধ্যমের এ ধরনের ভিক্ষুকের প্রতি সহানুভূতি না দেখাতে আমিরাতিদের প্রতি আহ্বান জানিয়েছেন পুলিশ কর্মকর্তা আল জাল্লাফ। মধ্যপ্রাচ্যের এই দেশে ভিক্ষাবৃত্তি দণ্ডনীয় অপরাধ। এখানে ভিক্ষার ধরনভেদে ভিক্ষুককে তিন থেকে ছয় মাসের কারাদণ্ড ভোগ করতে হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×