ইরান ইস্যুতে ট্রাম্প-আবে ফোনালাপ

  যুগান্তর ডেস্ক ১৬ জুন ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইরান সফর নিয়ে ফোনে কথা বলেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবারের ওই ফোনালাপে আবের সাম্প্রতিক ইরান সফর, দ্বিপাক্ষিক বাণিজ্য ও জি-২০’র আসন্ন ওসাকা শীর্ষক সম্মেলন নিয়ে কথা বলেন এ দুই নেতা।

এ সময় তেহরান ও ওয়াশিংটনের মধ্যে মধ্যস্থতার চেষ্টার জন্য আবেকে ধন্যবাদ জানান ট্রাম্প। তবে ওমান উপসাগরে হরমুজপ্রণালির কাছে দুই তেলবাহী ট্যাংকারে হামলা নিয়ে কথা হয়েছে কি না, জানা যায়নি।

এদিকে ইরান জাপানি জাহাজে হামলা চালিয়েছে- মার্কিন কর্মকর্তাদের এ দাবি উড়িয়ে দিয়েছেন খোদ ট্যাংকারের জাপানি মালিক। খবর গ্লোবাল টাইমসের।

ওমান উপসাগরে তেলবাহী দুই ট্যাংকারে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করে ভিডিওপ্রমাণ উপস্থাপন করেছে ট্রাম্প প্রশাসন। বৃহস্পতিবার সকালে ওমান উপসাগরে দুটি তেলবাহী ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণ হয়।

ট্যাংকার দুটির একটি মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী ফ্রন্ট অ্যালটেয়ার এবং অপরটি পানামার পতাকাবাহী কোকুকা কারেজিয়াস। ফ্রন্ট অ্যালটেয়ার নরওয়ের মালিকানাধীন আর কোকুকা জাপানের মালিকানাধীন। বিস্ফোরণের পর দুই ট্যাংকার থেকে ৪৪ জন ক্রুকে উদ্ধার করে ইরানি কর্তৃপক্ষ।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত