যুক্তরাষ্ট্র থেকে লাখ লাখ ‘এলিয়েন’ তাড়াবেন ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ১৯ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্র থেকে লাখ লাখ ‘এলিয়েন’ তাড়াবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে অবস্থানরত কয়েক লাখ অবৈধ অভিবাসীকে তাড়ানোর কাজ শুরু করবে অভিবাসনবিষয়ক এজেন্সি ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই)।

অবৈধ অভিবাসীদের ‘এলিয়েন’ (ভিনগ্রহবাসী) অ্যাখ্যা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আগামী সপ্তাহেই এ কার্যক্রম শুরু হচ্ছে।’

তবে কোন পর্যায়ের অবৈধ অভিবাসীদের বের করে দেয়া হবে সে বিষয়টি তিনি উল্লেখ করেননি। যুক্তরাষ্ট্রে বহু আগে থেকেই বিভিন্ন দেশের বিপুলসংখ্যক অভিবাসী আছে, যাদের অনেকেই অবৈধ।

তার সঙ্গে যুক্ত হয়েছে সম্প্রতি মেক্সিকো সীমান্ত দিয়ে ঢলের মতো আসা কিছু অভিবাসী। প্রশাসন এই দুই শ্রেণীর অভিবাসীকেই বের করে দেবে কিনা তা স্পষ্ট নয়। খবর রয়টার্সের।

টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, ‘যুক্তরাষ্ট্রে অবস্থানকারী কয়েক লাখ এলিয়েনকে, যারা অবৈধভাবে যুক্তরাষ্ট্রে অবস্থান করার পথ বের করে নিয়েছে, তাদেরকে বের করে দেয়ার কাজ আগামী সপ্তাহে শুরু করছে আইসিই।

যুক্তরাষ্ট্রে প্রবেশের পর যত তাড়াতাড়ি সম্ভব তাদেরকে বের করে দেয়া হবে।’ যুক্তরাষ্ট্রে প্রায় এক কোটি ২০ লাখ অভিবাসী আছেন অবৈধ উপায়ে। তার মধ্যে বেশির ভাগই মেক্সিকো এবং মধ্য আমেরিকার।

এ মাসের শুরুর দিকে এক চুক্তিতে মধ্য আমেরিকার অভিবাসীদের ফিরিয়ে নিতে রাজি হয়েছে মেক্সিকো। ওই চুক্তিতে যুক্তরাষ্ট্রের সীমান্তে যাতে মধ্য আমেরিকার কোনো অভিবাসী প্রবেশ করতে না পারে সে জন্য ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করতে রাজি হয়েছে মেক্সিকো। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র থেকে মেক্সিকো যেসব পণ্য আমদানি করে তার ওপর অতিরিক্ত শুল্কারোপ এড়াতে পেরেছে মেক্সিকো।

সম্প্রতি গুয়েতেমালা থেকেও বহু অভিবাসনপ্রত্যাশী যুক্তরাষ্ট্রে ঢুকে বসবাস করছে। টুইটে ট্রাম্প বলেছেন, একটি সেফ-থার্ড এগ্রিমেন্টে স্বাক্ষর করতে প্রস্তুতি নিয়েছে গুয়েতেমালাও। তিনি আরও বলেন, ‘মেক্সিকো কঠোর অভিবাসন আইনের প্রয়োগ করছে। আমার দক্ষিণাঞ্চলীয় সীমান্তে মানুষদের ঠেকিয়ে ভালো কাজই করছে দেশটি।’

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স গত সপ্তাহে বলেন, যেসব নাগরিক তৃতীয় কোনো নিরাপদ দেশে আশ্রয় চাইছে তাদেরকে ফেরত নিতে রাজি হতে পারে গুয়েতেমালা। তবে এসব নিয়ে বিস্তারিত জনসমক্ষে প্রকাশ করা হয়নি। গত সোমবার যুক্তরাষ্ট্র হুশিয়ারি করেন, নথি ছাড়া অভিবাসী প্রবেশে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা না হলে এল সালভেদর, গুয়েতেমালা ও হন্ডুরাসকে আর কোনো আর্থিক সহায়তা দেয়া হবে না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×