উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় পত্রিকায় শি’র নিবন্ধ

  যুগান্তর ডেস্ক ২০ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় পত্রিকায় শি’র নিবন্ধ

উত্তর কোরিয়া সফরে যাওয়ার একদিন আগে বুধবার দেশটির রাষ্ট্রীয় পত্রিকার প্রথম পৃষ্ঠায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একটি নিবন্ধ ছাপা হয়েছে।

দেশটির সরকারি সংবাদপত্রে বিরল এ লেখায় শি উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক এবং দেশটির শান্তি প্রক্রিয়ার রূপরেখা তুলে ধরেছেন। আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া উত্তর কোরিয়ার সঙ্গে বেইজিংয়ের অন্তরঙ্গ সম্পর্ক রয়েছে বলে লিখেছেন শি।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের আমন্ত্রণে শি জিনপিং আজ দু’দিনের সফরে পিয়ংইয়ং যাচ্ছেন। উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সরকারি মুখপত্র রোদং সিনমুনে ওই মন্তব্য প্রতিবেদনে শি বলেন, পূর্ব এশীয় অঞ্চলে ‘স্থায়ী স্থিতিশীলতা’ নিশ্চিত করতে বেইজিং পিয়ংইয়ংয়ের সঙ্গে যৌথ পরিকল্পনা প্রণয়নে আগ্রহী।

তিনি বলেন, ‘আমরা কোরীয় উপদ্বীপ প্রশ্নে আলোচনা এগিয়ে নিতে উত্তর কোরিয়া ও সংশ্লিষ্ট অন্যান্য পক্ষের সঙ্গে যোগাযোগ ও সহযোগিতা জোরদার করার মাধ্যমে আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন ও সমৃদ্ধির ব্যাপারে সক্রিয় অবদান রাখব।’

শি তার লেখায় চলতি বছর বেইজিং-পিয়ংইয়ং সম্পর্কের ৭০তম বার্ষিকী পালনের ব্যাপারটিকে গুরুত্ব দিয়ে বলেন, সময় যত গড়াবে তাদের বন্ধুত্ব তত জোরদার হবে। উত্তর কোরিয়া ও চীনের মধ্যে ‘সম্পর্ক খুবই অন্তরঙ্গ’।

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দ্বিতীয় সম্মেলন কোনো চুক্তি ছাড়াই ভেঙে যায় কিম ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক।

দু’নেতার মধ্যে পরমাণু সংক্রান্ত আলোচনায় ভাটা পড়ার পর পিয়ংইয়ং সফরে যাচ্ছেন শি। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি প্রশ্নে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে জাতিসংঘের ধারাবাহিক অবরোধ আরোপকে বেইজিং সমর্থন জানানোয় দেশ দুটির মধ্যে সম্পর্কের অবনতির পর তারা গত বছর তাদের সম্পর্কোন্নয়নে কাজ শুরু করে।

উত্তর কোরিয়ার গুরুত্বপূর্ণ কূটনৈতিক মিত্র এবং প্রধান ত্রাণ সরবরাহকারী দেশের নেতার এ সফর দীর্ঘ প্রতীক্ষিত। গত দু’বছরের মধ্যে এটি হবে শি ও কিমের মধ্যে পঞ্চম এবং পিয়ংইয়ংয়ে প্রথম বৈঠক। ২০০৫ সালে হু জিনতাওয়ের পর ১৪ বছর পর কোনো চীনা নেতার এটি হবে প্রথম উত্তর কোরিয়া সফর।

ঘটনাপ্রবাহ : উত্তর কোরিয়া সঙ্কট

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×