রোহিঙ্গাদের নাগরিকত্ব চাইল মালয়েশিয়া

৩৪তম আসিয়ান সম্মেলন

  যুগান্তর ডেস্ক ২৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোহিঙ্গাদের নাগরিকত্ব চাইল মালয়েশিয়া
ফাইল ছবি

রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন এবং সেই সঙ্গে তাদের পূর্ণ নাগরিকত্ব দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে মালয়েশিয়া।

এছাড়া রোহিঙ্গা গণহত্যায় নেতৃত্ব দেয়া ঘাতক মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিচারের আওতায় আনারও তাকিদ দিয়েছে দেশটি।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শনিবার শুরু হওয়া ৩৪তম আসিয়ান শীর্ষ সম্মেলনে উদ্বোধনী বক্তব্যে রোহিঙ্গা ইস্যুতে জোর দিয়ে এসব কথা বলেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন বিন আবদুল্লাহ। পরে এক টুইটার বার্তায় এ খবর প্রকাশ করে মালয়েশিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর এএফপির।

কয়েক শতাব্দী ধরে বসবাস করে এলেও রোহিঙ্গাদের নাগরিক বলে স্বীকার করে না মিয়ানমার। ১৯৮২ সালে তাদের নাগরিকত্ব হরণ করে রাষ্ট্রহীন নাগরিকে পরিণত করে। এরপরই দেশ থেকে বিতাড়িত করতে ষড়যন্ত্র চালাতে থাকে।

সেই লক্ষ্যে প্রায়ই তাদের অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। অবশেষে ২০১৭ সালের আগস্টে পূর্বপরিকল্পিতভাবে রাখাইনে রোহিঙ্গাদের ওপর কাঠামোবদ্ধ অভিযান শুরু করে। কয়েক মাসব্যাপী ওই অভিযানের প্রথম এক মাসেই ১০ হাজারের বেশি রোহিঙ্গাকে হত্যা করে।

ধর্ষণ ও গণহত্যার মুখে দেশ ছাড়তে বাধ্য হয় ৭ লক্ষাধিক মানুষ। সেই থেকে দেড় বছর ধরে প্রতিবেশী দেশ বাংলাদেশের কক্সবাজারে শরণার্থী শিবিরে মানবেতর জীবনযাপন করছে তারা। গণহত্যায় নেতৃত্ব দেয়ার অপরাধে সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বিচারের সুপারিশ করেছে জাতিসংঘ।

আসিয়ান সম্মেলনে সদস্য দেশগুলোর উদ্দেশ করে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘রোহিঙ্গা ইস্যুতে অপরাধীদের অবশ্যই বিচার করতে হবে। বাংলাদেশের জনাকীর্ণ শরণার্থী শিবির থেকে তাদের দেশে ফিরিয়ে নিতে হবে। অবশ্যই তাদের পূর্ণ নাগরিকত্ব নিশ্চিত করতে হবে।’

রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত আলোচনা ও প্রক্রিয়ায় যাতে রোহিঙ্গাদের অংশগ্রহণ রাখা হয়, সে লক্ষ্যে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য আসিয়ান দেশভুক্ত সরকার এবং রাষ্ট্রপ্রধানদের প্রতি এক বিবৃতিতে অনুরোধ জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক মানবাধিকার এবং সক্রিয়বাদী সংস্থাগুলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×