থাই কিশোরদের গুহাবন্দির এক বছর

  যুগান্তর ডেস্ক ২৫ জুন ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

গত বছরের ২৩ জুন থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকে পড়ে ১৩ জনের ওয়াইল্ড বোয়ার্স ফুটবল দল। সোমবার মৃত্যুঞ্জয়ী থাই কিশোরদের এ ঘটনার এক বছর পূর্ণ হয়েছে।

গুহাবন্দি জীবন থেকে ফিরে আসার বর্ষপূর্তি উপলক্ষ্যে চিয়াং রাই প্রদেশের মায়ে সাই জেলায় ঐতিহ্যবাহী গরীবদের খাদ্য ও অর্থ দান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তারা।

২৩ জুন থাম লুয়াং গুহা দেখতে গিয়ে ভেতরে আটকা পড়ে ফুটবল দলটি। ২৫ বছর বয়সী কোচ ছাড়া তাদের সবার বয়স ছিল ১১ থেকে ১৬ বছরের মধ্যে। প্রচণ্ড বৃষ্টিতে সৃষ্ট বন্যায় গুহার টানেল পানিতে ভরে যাওয়ায় সেখান থেকে বের হওয়া অসম্ভব হয়ে পড়ে তাদের। টানা দুই সপ্তাহ আটকে থাকার পর শুরু হয় তিন দিনের শ্বাসরুদ্ধকর উদ্ধার অভিযান। ১৭ দিন পর সবাইকে জীবিত উদ্ধার করতে সক্ষম হন উদ্ধারকারীরা। অভিযানে বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ ও দক্ষ ৯০ উদ্ধারকর্মী অংশ নেন। এ অভিযানের সময় শাসরুদ্ধ হয়ে মারা যান থাই নেভি সিলের সদস্য স্যামন গুনান। এদিন তার প্রতিও শ্রদ্ধা জানিয়েছে দলটি। স্যামনকে ‘দ্বিতীয় পিতা’ অ্যাখ্যা দিয়ে আবুল স্যাম (১৪) বলে, ‘প্রতিদিনই আমি তাকে স্মরণ করি’ এএফপি

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত