দুই মিনিটের জন্য হলেও কিমের দেখা চান ট্রাম্প

খুবই অদ্ভুত প্রস্তাব : পিয়ংইয়ং

  যুগান্তর ডেস্ক ৩০ জুন ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সেটা দু’মিনিটের জন্য হলেও। জাপানে জি-২০ সম্মেলন শেষে প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে দেখা করতে শনিবার দক্ষিণ কোরিয়া সফরে পৌঁছান তিনি। এ সফরেই তিনি দুই কোরিয়ার বেসামরিকায়িত অঞ্চলে কিমের সঙ্গে সাক্ষাৎ করতে চান। এ ব্যাপারে শনিবার এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, কিম চাইলে তিনি তার সঙ্গে সাক্ষাৎ করবেন যাতে তার সঙ্গে একটু হাত মেলাতে ও ‘হ্যালো’ বলতে পারেন। কিমের সঙ্গে সাক্ষাতের ট্রাম্পের এ অবাক করা প্রস্তাবকে ‘অদ্ভুত’ বলে অভিহিত করেছে পিয়ংইয়ং। তবে এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব দেয়া হয়নি বলে জানিয়েছে। খবর বিবিসি ও এএফপির।

উত্তর কোরিয়ার সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণ চায় যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। এ লক্ষ্যে গত বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক শেষে দুই দেশের মধ্যে এক সমঝোতা চুক্তি হয়। এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতে দ্বিতীয় দফায় ভিয়েতনামে বৈঠকে মিলিত হন ট্রাম্প ও কিম। কিন্তু ট্রাম্প অসম্মানজনক প্রস্তাব দিয়েছেন দাবি করে বৈঠক ছেড়ে বের হয়ে আসেন কিম। ট্রাম্পের সিউল সফরে কিমের সঙ্গে সাক্ষাৎ হলে এক বছরের মধ্যে এটা হবে তাদের তৃতীয় বৈঠক। ট্রাম্পের টুইটের কয়েক ঘণ্টা পর প্রতিক্রিয়া দেখায় উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্রবিষয়ক ফার্স্ট ভাইস মিনিস্টার চোয়ে সুন হুই এক বিবৃতিতে বলেন, এটা খুবই অদ্ভুত প্রস্তাব। তবে এখন এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি আমরা।

পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা ফের শুরুর লক্ষ্যেই ট্রাম্পের এবারের দক্ষিণ কোরিয়া সফর, বলছেন পর্যবেক্ষকরা। টুইটের পর জি-২০ সম্মেলনেও ট্রাম্প কিমের সঙ্গে দেখা করার আগ্রহ নিয়ে বলেছেন। “যদি তিনি সেখানে থাকেন, আমাদের একে অপরের সঙ্গে মিনিট দুয়েক দেখা হল, তাহলেই হবে,” সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে বলেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প-কিম শীর্ষ বৈঠক দুই নেতার ব্যক্তিগত সম্পর্ককে আরও গাঢ় করবে এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নেবে বলেও বিবৃতিতে আশাবাদ প্রকাশ করেছেন চোয়ে সুন। ২০১৭ সালের নভেম্বরে ট্রাম্প হুট করেই দুই কোরিয়ার সীমান্তে অবস্থিত ওই অসামরিক এলাকায় যেতে চেয়েছিলেন, যদিও খারাপ আবহাওয়ার কারণে তার ওই পরিকল্পনা বাস্তবায়ন করা যায়নি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত