নাগরিকদের হজে বাধা কাতারের

ফের উত্তপ্ত রিয়াদ-দোহা

  যুগান্তর ডেস্ক ১৫ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হজে বাধা

হজ পালনে নিজ দেশের নাগরিকদের কাতার বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছে সৌদি আরব। এমনকি হজ পালনে কাতারিদের ওপর দেশটি সরকার বিধি-নিষেধ আরোপ করেছে বলে দাবি রিয়াদের।

অভিযোগ অস্বীকার করে পাল্টা সৌদি আরবের বিরুদ্ধেই কড়াকড়ি আরোপের অভিযোগ এনেছে দোহা। আরব নিউজ

রোববার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সি বলছে, নিজ দেশের নাগরিক ও বাসিন্দাদের হজ এবং ওমরা পালনে কাতার সরকার প্রতিবন্ধকতা তৈরি করেছে বলে অভিযোগ করেছে সৌদি হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়।

সৌদির ওই মন্ত্রণালয় বলছে, কাতারসহ বিশ্বের অন্যান্য প্রান্তের হজ ও ওমরাহ যাত্রীদের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়েছে। তারপরও কাতারি নাগরিকদের হজ ও ওমরা পালনে সৌদিতে আসতে দিচ্ছে না দেশটির সরকার। চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ পালনের জন্য প্রায় ১৭ লাখ এবং ওমরার জন্য ৮০ লাখ মানুষ সৌদিতে পাড়ি জমাবেন। বলছে- ইতোমধ্যে বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়াসহ আরো কয়েকটি দেশের প্রায় ৩৭ হাজার হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন।

কাতারের আওকাফ ও ইসলামি কল্যাণবিষয়ক মন্ত্রণালয় বলছে, পবিত্র নগরী মক্কা ও মদিনায় হজ এবং ওমরাহ পালনেচ্ছুক কাতারের নাগরিকরা সৌদি আরবের প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন। কাতারের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে সৌদি। রিয়াদ বলছে, গত ওমরা মৌসুমে সৌদি আরব ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছিল। যেমন, কাতারের হজযাত্রীদের জন্য অন অ্যারাইভাল পদ্ধতি চালু করেছিল।

কাতারে সৌদি আরবের ওমরা নিবন্ধন বিষয়ক ওয়েবসাইট বন্ধ করে দেয়ার পর রিয়াদ ওই ব্যবস্থা নিয়েছিল। হজ নিয়ে যে কোনো ধরনের রাজনৈতিক প্রচেষ্টা নাকচ করে দিয়েছে সৌদি। দেশটি বলছে, দোহার সরকারি বিমান পরিবহন সংস্থা ছাড়া অন্য বিমান পরিবহন সংস্থার বিমানে করে সৌদিতে হজ এবং ওমরাহ পালনের জন্য আসতে পারবেন কাতারের নাগরিকরা।

২০১৭ সালের ৫ জুন কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়ন ও মদদ দেয়ার অভিযোগ এনে অবরোধ আরোপ করে সৌদি নেতৃত্বাধীন কয়েকটি দেশ। এই অবরোধ আরোপের জেরে মধ্যপ্রাচ্যে প্রায় একঘরে হয়ে পড়ে কাতার। তখন থেকেই সৌদি-কাতার কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন শুরু হয়; যার ধাক্কা লাগে পবিত্র হজ এবং ওমরাতেও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×