চিকিৎসাবিজ্ঞানের অলৌকিক জয় : ১০০ ডাক্তারের ৫৫ ঘণ্টা

  যুগান্তর ডেস্ক ১৭ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চিকিৎসাবিজ্ঞানের অলৌকিক জয় : ১০০ ডাক্তারের ৫৫ ঘণ্টা
ছবি: গার্ডিয়ান

যমজ দুই বোন সাফা ও মারওয়া। জন্ম থেকেই তাদের মাথার খুলি ও রক্তনালি জোড়া লাগানো। সম্প্রতি লন্ডনে চার ধাপের জটিল অস্ত্রোপচারের পর চিকিৎসকরা সফলভাবে ২ বছর বয়সী দুই বোনকে আলাদা করতে পেরেছেন।

স্কাই নিউজ জানায়, পাকিস্তানে জন্ম হওয়া শিশু দুটির অস্ত্রোপচার হয় লন্ডনের গ্রেট ওরমন্ড স্ট্রিট হাসপাতালে। গত বছরের আগস্ট থেকে শুরু হওয়া এ অপারেশন ফেব্রুয়ারিতে শেষ হয়। সাফা ও মারওয়ার বয়স তখন ১৯ মাস। সব মিলিয়ে ৫৫ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অস্ত্রোপচারে অংশ নেন ১০০ বিশেষজ্ঞ চিকিৎসক।

অস্ত্রোপচার শেষে ১ জুলাই পিতৃহীন শিশু দুটিকে নিয়ে হাসপাতাল ছাড়েন তাদের মা। আপাতত লন্ডনের একটি বাসায় তাদের সঙ্গে রয়েছেন মা, দাদা ও চাচা। প্রতিদিন ফিজিওথেরাপিস্টরা পুনর্বাসন প্রক্রিয়া দেখভাল করছেন।

এ ধরনের যমজকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলা হয় ‘ক্র্যানিওপ্যাগাস টুইন্স’। খুলির জটিল গঠন এবং মগজ ও রক্তনালির অবস্থান জানতে আধুনিক প্রযুক্তির শরণাপন্ন হন চিকিৎসকরা।

নিখুঁত অস্ত্রোপচার নিশ্চিত করতে থ্রিডি প্রিন্টে তৈরি প্লাস্টিকের শরীরের ওপর কাটাছেঁড়ার অনুশীলন করেন চিকিৎসকরা। মা জয়নব বিবি (৩৪) বলেন, ‘আমরা হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকদের কাছে ঋণী। তারা যা করেছেন, সে জন্য ধন্যবাদ।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×