ইতালিতে জঙ্গিদের ডেরায় মিসাইল

  যুগান্তর ডেস্ক ১৭ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইতালির উত্তরাঞ্চলের পাভিয়া প্রদেশে দেশটির কট্টর ডানপন্থী জঙ্গিদের একটি ডেরা থেকে বিশাল অস্ত্রের মজুদ আটক করা হয়েছে। মঙ্গলবার প্রদেশের রিভানাজানো টার্ম বিমানবন্দরের কাছেই ওই ডেরায় অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করে দেশটির পুলিশ। উদ্ধার হওয়া অস্ত্রের মধ্যে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য মিসাইল, অসংখ্য স্বয়ংক্রিয় মেশিনগান ও রকেট লঞ্চারসহ ভারি যুদ্ধাস্ত্র ও গোলাবারুদ রয়েছে। ইতালির নব্য নাৎসিবাদী দল ফোর্জা নভো পার্টির সাবেক নেতা ফাবিও দেল বারজিওলোসহ (৫০) তিন জঙ্গিকেও আটক করা হয়েছে। অভিযানে নব্য নাৎসি প্রচারণা উপকরণও জব্দ করা হয়েছে। ভারি অস্ত্রের বড় মজুদ উদ্ধারের ঘটনাকে ‘নজিরবিহীন’ বলে অভিহিত করেছে ইতালি কর্তৃপক্ষ। খবর এএফপির।

স্থানীয় গণমাধ্যম জানায়, পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী বাহিনীগুলোকে সহায়তা দিয়ে আসছে ইতালির কট্টর ডানপন্থী জঙ্গিগোষ্ঠীটি। আটক ফাবিওর বাড়ি থেকে সম্প্রতি বিপুল পরিমাণ অস্ত্র, নাৎসি প্রচারণার বইপত্র ও জার্মানির নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের স্বরণিকা উদ্ধার করা হয়। এ নিয়ে ব্যাপক তদন্তের অংশ হিসেবে অভিযানটি চালানো হয়। অভিযানে ১১ ফুট লম্বা ও ২৪৫ কেজি ওজনের সর্বাধুনিক প্রযুক্তির একটি ক্ষেপণাস্ত্র উদ্ধার করা হয়েছে। এটা কাতারের সেনাবাহিনী ব্যবহার করে বলে ইতালীয় পুলিশ জানিয়েছে। ক্ষেপণাস্ত্রটি ফ্রান্সের তৈরি মাতরা সুপার ৫৩০ এফ বলে ধারণা করা হচ্ছে। জঙ্গিরা এটাকে ৪ লাখ ৭০ হাজার ইউরো বিক্রির আশা করছিল। এক বিবৃতিতে পুলিশ বলেছে, অভিযান চলাকালে কাতারের সেনাবাহিনী ব্যবহার করে এমন একটি এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র জব্দ করা হয়েছে। ক্ষেপণাস্ত্রটি পুরোপুরি ব্যবহার উপযোগী অবস্থায় ছিল। এর সঙ্গে একেবারেই নতুন প্রজন্মের অসংখ্য অটোমেটিক রাইফেল পাওয়া গেছে। ইউক্রেনের দোনেস্ক ও লুহানস্ক অঞ্চলের বিশাল এলাকা নিয়ন্ত্রণকারী রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের হয়ে যুদ্ধ করার দায়ে দোষী সাব্যস্ত তিন ব্যক্তিকে ৩ জুলাই জেনোয়ার একটি আদালত কারাদণ্ড দেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×