ভেনিজুয়েলায় ক্ষমতার দ্বন্দ্বে ঘি ঢালছে ট্রাম্প প্রশাসন

  যুগান্তর ডেস্ক ১৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভেনিজুয়েলায় ক্ষমতাসীন নিকোলাস মাদুরো সরকারের বিরুদ্ধে বিরোধীদের নানা ষড়যন্ত্র ও পরপর তিনটি অভ্যুত্থান চেষ্টা স্পষ্টত ব্যর্থ হয়েছে।
ছবি: এএফপি

ভেনিজুয়েলায় ক্ষমতাসীন নিকোলাস মাদুরো সরকারের বিরুদ্ধে বিরোধীদের নানা ষড়যন্ত্র ও পরপর তিনটি অভ্যুত্থান চেষ্টা স্পষ্টত ব্যর্থ হয়েছে।

তা সত্ত্বেও অব্যাহত রয়েছে রাজনৈতিক সংকট ও ক্ষমতার দ্বন্দ্ব। তিক্ততার এ দ্বন্দ্বে ঘি ঢালছে ভেনিজুয়েলার ‘জানি দুশমন’ যুক্তরাষ্ট্র। বরাবর বিরোধীদেরকেই মদদ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট।

তারই ধারাবাহিতায় বিরোধী নেতা হুয়ান গুইদোর হাত শক্তিশালী করতে এবার ৪ কোটি ডলার সহায়তার পরিকল্পনা হাতে নিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

অর্থ সহায়তার ব্যাপারে মার্কিন সংস্থা ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বলেছে, ভেনিজুয়েলার সরকার ব্যবস্থাপনা ও বিরোধীদের নানা প্রয়োজন যেমন বেতন, ভ্রমণ, যোগাযোগ সরঞ্জাম ও প্রয়োজনীয় অর্থের জোগান হিসেবে এ সহায়তা ব্যবহার হবে। সরকারের এক অভ্যন্তরীণ নথির বরাত দিয়ে মঙ্গলবার এ খবর জানিয়েছে রয়টার্স।

দক্ষিণ আমেরিকার এ দেশটিতে ক্ষমতার দ্বন্দ্ব নিয়ে সরকার ও বিরোধী দলের সঙ্গে রশি টানাটানি চলছে বেশ কয়েক বছর ধরেই। সাম্প্রতিক সংকট শুরু হয় মূলত গত বছরের সাধারণ নির্বাচনের পর। বিরোধীরা বলছেন, কারাকাসে এখন কোনো নির্বাচিত প্রেসিডেন্ট নেই।

নিকোলাস মাদুরো বেআইনিভাবে ক্ষমতা দখল করে রেখেছেন, তিনি নির্বাচিত নন। ২০ মে নির্বাচনের নামে যা হয়েছে, তা প্রহসন ছাড়া আর কিছুই নয়।

নির্বাচনে প্রধান বিরোধী দলকে প্রতিদ্বন্দ্বিতা করতে দেয়া হয়নি। এরপর সমর্থকদের নিয়ে সরকারবিরোধী আন্দোলন শুরু করেন দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান ও বিরোধী নেতা গুইদো।

বিক্ষোভ-প্রতিবাদের মধ্যেই চলতি বছরের জানুয়ারিতে নিজেকে দেশের অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন তিনি। ‘হবু প্রেসিডেন্ট’কে প্রায় সঙ্গে সঙ্গে সমর্থন জানায় যুক্তরাষ্ট্রসহ সমমনা পশ্চিমের আরও বেশ কয়েকটি দেশ।

মার্চে গুইদো ‘অপারেশন ফ্রিডম’ ঘোষণা করেছেন। তিনি ধারণা করেছিলেন, সেনাবাহিনী মাদুরো সরকারের বিরুদ্ধে দাঁড়াবে। এ অপারেশন প্ল্যান প্রস্তুত করেছে যুক্তরাষ্ট্রের গ্লোবাল ডেভেলপমেন্ট ল্যাব। এটি ইউএসএইডের একটি প্রকল্প।

কিভাবে এ অপারেশন কাজ করবে তার ওপর ৭৫ পাতার পরিকল্পনা তৈরি করা হয়। প্রয়োজনে সিআইএ এবং যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সকে যুক্ত করার ক্লজ রাখা হয়। এদের প্রতিরক্ষা ও আক্রমণ- উভয় পদক্ষেপ নেয়ার ক্ষমতা দেয়া হয়েছে।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×