পাক জঙ্গিনেতা হাফিজ সাঈদ গ্রেফতার

  যুগান্তর ডেস্ক ১৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মুম্বাই হামলার মূলহোতা পাকিস্তানের নিষিদ্ধ ঘোষিত জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বার প্রধান হাফিজ মুহাম্মদ সাঈদকে গ্রেফতার করা হয়েছে। বুধবার লাহোরের গুজরানওয়ালা থেকে তাকে গ্রেফতার করে পাকিস্তানের আইনশৃঙ্খলা বাহিনী। ডন জানিয়েছে, পাঞ্জাব কাউন্টার টেরোরিজম বিভাগের কর্মকর্তারা বহুল আলোচিত হাফিজ সাঈদকে গ্রেফতারের তথ্য নিশ্চিত করেছেন। জামাত-উত-দাওয়া (জেইউডি) নামের পাকিস্তানভিত্তিক একটি দাতব্য সংস্থা পরিচালনা করেন সাঈদ। জেইউডির মুখপাত্রের বরাত দিয়ে রয়টার্স বলছে, গুজরানওয়ালা যাওয়ার পথে কাউন্টার টেরোরিজম বিভাগের কর্মকর্তারা তাকে গ্রেফতার করেন।

তার বিরুদ্ধে কী অভিযোগ আনা হবে, তা এখনও জানা যায়নি। তবে সন্ত্রাসবাদে অর্থায়নের সঙ্গে তার সংশ্লিষ্টতার অভিযোগ আনা হতে পারে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন। গ্রেফতারের পর সাঈদকে বিচার বিভাগের হেফাজতে পাঠানো হয়েছে বলে পাকিস্তানি গণমাধ্যমের খবর। পাকিস্তানে তার বিরুদ্ধে ২৩টি মামলা ঝুলছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

কিছুদিন আগে জাতিসংঘ পাকিস্তানকে জঙ্গি দমনে অবিলম্বে ব্যবস্থা নেয়ার ও জঙ্গিদের অর্থের জোগান বন্ধে পদক্ষেপ নিতে চাপ দিয়েছিল, তারপরই দেশটি সাঈদকে গ্রেফতার করেছে বলে আন্তর্জাতিক মহলের ধারণা। এর আগে ৩ জুলাই হাফিজ সাঈদসহ জেইউডির শীর্ষ ১৩ নেতাকে কালো তালিকাভুক্ত করে পাকিস্তান সরকার। দেশটির সন্ত্রাসবিরোধী আইন-১৯৯৭ অনুযায়ী, জেইউডির এই নেতাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়ন ও মানি লন্ডারিংয়ের অন্তত দুই ডজন মামলা বিচারাধীন রয়েছে।

২০০৮ সালে ভারতের মুম্বাইয়ে চার দিন ধরে চালানো জঙ্গি হামলায় ১৬৬ জনের প্রাণহানি ঘটেছিল। হামলার জন্য ভারত হাফিজ সাঈদ নেতৃত্বাধীন জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বাকে দায়ী করে আসছিল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×