অমিত শাহকে মেহবুবাকন্যার চিঠি

কাশ্মীরিরা জন্তুর মতো খাঁচাবন্দি

  যুগান্তর ডেস্ক ১৭ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা জাভেদ অভিযোগ করেছেন, তার মা গ্রেফতার হওয়ার কয়েক দিন পরে তাকে বাড়িতে আটকে রাখা হয়েছে। বাড়িতে কেউ এলে তাদের গেট থেকেই ফিরিয়ে দেয়া হচ্ছে। এমনকি এ খবরটুকুও তার কাছে পৌঁছে দেয়া হচ্ছে না। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে এক চিঠিতে তিনি এসব কথা বলেছেন। চিঠিটি একটি অডিওবার্তা আকারেও প্রকাশ করেছেন তিনি। চিঠি ও অডিও বার্তার বক্তব্য একই। খবর এনডিটিভির। বৃহস্পতিবার দেয়া বার্তায় ইলতিজা জাভেদ বলেন, ‘আজ (১৫ আগস্ট) দেশের বাকি অংশগুলো ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করলেও, কাশ্মীরিরা জন্তুর মতো খাঁচাবন্দি হয়ে আছে। কেড়ে নেয়া হয়েছে তাদের মৌলিক মানবাধিকার।’

ইলতিজা প্রশ্ন করেন, ‘বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশে এক নাগরিকের কি অকল্পনীয় নিপীড়নের বিরুদ্ধে কথা বলারও অধিকার নেই? এটা এক ধরনের করুণ বিদ্রূপ যে, অস্বস্তিকর সত্য বলার কারণে আমার সঙ্গে যুদ্ধাপরাধীর মতো আচরণ করা হচ্ছে। সারাক্ষণ নজরদারির মধ্যে রয়েছি। যারা মুখ খুলেছে, সেসব কাশ্মীরির মতো আমারও প্রাণহানির শঙ্কা হচ্ছে।’ চিঠিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে গৃহবন্দি হওয়ার কারণ জানতে চেয়েছেন সাবেক মুখ্যমন্ত্রীর মেয়ে। তিনি লিখেছেন, নিরাপত্তারক্ষীরা বলছে, তিনি সংবাদপত্রে যে সাক্ষাৎকার দিয়েছিলেন সেজন্যই তাকে আটক করা হয়েছে। তাকে হুমকি দেয়া হচ্ছে, ফের মুখ খুললে পরিণতি খারাপ হবে। কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার ফলে যাতে কোনো প্রতিক্রিয়া না দেখা দেয়, সেজন্য উপত্যকায় যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে।

গৃহবন্দি হওয়ার পর থেকে ইলতিজার দ্বিতীয় অডিওবার্তা এটি।

এর আগে গত ৬ আগস্ট এনডিটিভির কাছে তিনি অভিযোগ করেন, জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে নির্জন কারাবাসে রাখা হয়েছে। তার সঙ্গে কোনো রকম যোগাযোগ করতে দেয়া হচ্ছে না আমাদের। তাকে দেখতে যেতে অনুমতি দেয়া হয়নি আমাকে। সব ল্যান্ডফোন, মোবাইল ফোন- সবকিছু বন্ধ থাকায় সব রকম যোগাযোগ চরম আকারে বিচ্ছিন্ন হয়ে আছে। জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করার ঘোষণার আগের রাতেই গত ৪ আগস্ট প্রথমে গৃহবন্দি করা হয় মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহকে। পরের দিন আটক করে বাড়ি থেকে নিয়ে যাওয়া হয় তাদের। এ ছাড়া, আরেক নেতা শাহ ফয়সালকে গত বুধবার দিল্লি বিমানবন্দর থেকে আটক করে শ্রীনগরে ফেরত পাঠানো হয়। সেখানে গৃহবন্দি আছেন তিনি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×