কাশ্মীরে ধর্মই বড় সমস্যা

ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

  যুগান্তর ডেস্ক ২২ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কাশ্মীরে ধর্মই বড় সমস্যা
ছবি: এএফপি

কাশ্মীর নিয়ে ফের মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আরও একবার প্রস্তাব দিলেন ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার। তিনি জানান, কাশ্মীর সমস্যা খুবই জটিল জায়গায় পৌঁছেছে। উপত্যকার পরিস্থিতিও ক্রমে তপ্ত হয়ে উঠছে।

এ অবস্থায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। তার পরেই তিনি বলেন, ‘কাশ্মীর পরিস্থিতি শান্ত করার জন্য সাহায্য করতে পারলে আমি খুব খুশি হব।’ এএফপি।

ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক খারাপ হওয়ার কারণ হিসেবে ডোনাল্ড ট্রাম্প দায়ী করেন ধর্মকে। মঙ্গলবার হোয়াইট হাউসে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘কাশ্মীর খুবই জটিল একটি জায়গা। ধর্মই সেখানে সবচেয়ে বড় সমস্যা। সেখানে হিন্দুরা রয়েছেন এবং মুসলিমরাও রয়েছেন। তারা যে একসঙ্গে সেখানে ভালো রয়েছেন, তা বলা যায় না।’

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, তিনি যতটা সম্ভব মধ্যস্থতা করবেন। তিনি এ বিষয়ে ভারত ও পাকিস্তানের উদ্দেশে বলেন, ‘আপনারা এই দুটি দেশ, এত বছর ধরে একসঙ্গে এবং শান্তিপূর্ণভাবে থাকতে পারছেন না। এটা খুবই উত্তপ্ত পরিস্থিতি তৈরি করছে। দু’দেশের মধ্যে বড় সমস্যা রয়েছে। এটা শেষ হওয়া জরুরি। আমি এ বিষয়ে যা সাহায্য করার করব।’

তার কথায়, ‘দেশ দুটি এই মুহূর্তে একে অপরের বন্ধু নয়। কারণ এই শত্রুতার মূল কারণ ধর্ম। ধর্ম একটা জটিল বিষয়।’

তবে এই প্রথম নয়। এর আগেও ভারত-পাক সমস্যার সমাধানে মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ভারত ও পাকিস্তান রাজি থাকলে, তিনি মধ্যস্থতায় রাজি বলে আগেই জানিয়েছিলেন।

গত মাসে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে যৌথ সাংবাদিক বিবৃতিতে ভারতকে অবাক করে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট এ-ও বলেছিলেন, যে কাশ্মীর নিয়ে নাকি তার ‘মধ্যস্থতা’ চেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ট্রাম্পের এ দাবি উড়িয়ে দিয়েছে ভারত।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×