সাংবাদিক নিয়োগ দেবে ফেসবুক

  যুগান্তর ডেস্ক ২২ অগাস্ট ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছবি: সংগৃহীত

নতুন একটি ফিচার যুক্ত হচ্ছে ফেসবুকে। ‘নিউজ ট্যাব’ নামের ফিচারটিতে নির্বাচিত কিছু গুরুত্বপূর্ণ খবর দেখানো হবে। এ খবরগুলো নির্বাচন করবে সাংবাদিকদের ছোট্ট একটি দল।

এজন্য এ ফিচারটি পরিচালনার জন্য সাংবাদিক নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। মঙ্গলবার এ পরিকল্পনার ঘোষণা দিয়েছে তারা। খবর এএফপির।

মোবাইলে ফেসবুক অ্যাপের একটি অংশে ওই নিউজ ট্যাব থাকবে। চলতি বছরই ওই ফিচার পরীক্ষা করতে পারে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের নিউজ ট্যাবের অধিকাংশ খবর অ্যালগরিদম অনুযায়ী দেখানো হবে।

তবে প্রতিদিনের শীর্ষ খবরগুলো ১০ জন বিখ্যাত সাংবাদিক ঠিক করে দেবেন। ফেসবুকের মূল ফিড থেকে এ নিউজ ট্যাব আলাদা থাকবে।

ফেসবুক ব্যবহারকারীদের কাছে সঠিক খবর সময়মতো পৌঁছাতে এখনও হিমশিম খেতে হয় ফেসবুককে। ফেসবুকের নিউজ পার্টনারশিপ বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন বলেন, ‘নিউজ ট্যাবের মাধ্যমে শীর্ষ খবরগুলো আমরা তুলে আনব। এক্ষেত্রে সঠিক খবর তুলে ধরতে সাংবাদিকরাই আমাদের সাহায্য করবে।’

এর আগে ফেসবুকের চালু করা ‘ট্রেন্ডিং টপিকস’ ফিচারটিতে অধিকাংশ সময় পুরনো খবর ও বিরক্তিকর বিষয় দেখানো হতো। এছাড়া ফেসবুকের অ্যালগরিদম অনেক সময় ভুয়া খবর সামনে তুলে আনত।

এরপর চুক্তিভিত্তিক লোক নিয়োগ করে ওই বিভাগ চালাতে গিয়েও সমালোচনার মুখে পড়ে ফেসবুক।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত