আফগানিস্তানে এবার ইরান-ভারত তুরস্ককে যুদ্ধে চায় যুক্তরাষ্ট্র

  যুগান্তর ডেস্ক ২৩ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আফগানিস্তানে ভারত, ইরান, তুরস্ক কিংবা রাশিয়ার মতো দেশকে ‘সন্ত্রাসের বিরুদ্ধে’ যুদ্ধ করতে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, আফগানিস্তানে সন্ত্রাস দমনে অন্য দেশগুলো তেমন একটা পদক্ষেপ নেয়নি। শুধু যুক্তরাষ্ট্র সেটি করছে।
ছবি: এএফপি

আফগানিস্তানে ভারত, ইরান, তুরস্ক কিংবা রাশিয়ার মতো দেশকে ‘সন্ত্রাসের বিরুদ্ধে’ যুদ্ধ করতে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, আফগানিস্তানে সন্ত্রাস দমনে অন্য দেশগুলো তেমন একটা পদক্ষেপ নেয়নি। শুধু যুক্তরাষ্ট্র সেটি করছে।

ট্রাম্প দাবি করেন, ‘আমরা শতভাগ সন্ত্রাস নির্মূল করেছি, সেটা করেছি রেকর্ড সময়ে। এবার অন্য দেশগুলো লড়াই করুক।’ আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র তাদের সব সৈন্য সরাবে না, এমন ঘোষণার একদিন পর অন্য দেশগুলোকে উদ্দেশে এ কথা বললেন ট্রাম্প। খবর এএফপির।

২০০১ সাল থেকে আফগানিস্তানে সন্ত্রাস দমনে লড়াই অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে পুনরায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) উত্থান হচ্ছে- এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নে জবাবে ট্রাম্প বলেন, ভৌগোলিকভাবে আফগানিস্তানের কাছের দেশ ভারত। দেখুন, ভারত সেখানে আছে। তারা কিন্তু যুদ্ধ করছে না। করছি আমরা। পাকিস্তান তো একদম কাছে, তারা করছে অল্প পরিসরে। খুব, খুব অল্প। এটা ঠিক না। অথচ যুক্তরাষ্ট্র ৭ হাজার মাইল দূর থেকে লড়াই অব্যাহত রেখেছে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরও বলেন, কিছু ক্ষেত্রে রাশিয়া, ইরান, তুরস্ক ও ভারতেরও সেখানে লড়াই করা উচিত। জঙ্গিগোষ্ঠী আইএস দমনের বিষয়ে ট্রাম্প বলেন, ‘আমরা খেলাফত (আইএসের) শতভাগ ধ্বংস করে দিয়েছি। যদি আমরা ৯৮ শতাংশ নির্মূল করতে পারি, তাহলে ঠিক আছে। এবার আমাদের ঘরে ফিরে যাওয়া উচিত। এখানে অন্যান্য দেশের লড়াই করা উচিত।

ট্রাম্প প্রশ্ন করেন, ‘আমরা কি সেখানে আরও ১৯ বছর থাকতে পারি? একটা সময়ে এসব দেশকে আফগানিস্তানে গিয়ে যুদ্ধ করতে হবে।’ হাজার হাজার আইএস যোদ্ধা মার্কিন সেনাদের হাতে বন্দি হয় বলেও দাবি করেন ট্রাম্প।

তিনি আরও বলেন, ‘আমরা তাদের পরাজিত করেছি। তাদের আটক করেছি। শত শত জঙ্গিকে আমরা ধরেছি। আমাদের মিত্রদের বলেছি, আমরা তাদের চাই না। এসব জঙ্গি ফ্রান্স ও জার্মানির মতো দেশ থেকে এসেছে। তাদেরকে জঙ্গিদের ফিরিয়ে নিতে বলেছি। কারণ আমরা চাই না তাদের গুয়ান্তানামো কারাগারে ৫০ বছর আটকে রাখি এবং এজন্য বেহুদা ব্যয় করি।’

আফগান যুদ্ধ শুরু হয়েছে ২০০১ সালে এবং এখনও চলছে। এ হিসাবে আফগান যুদ্ধ যুক্তরাষ্ট্রের দ্বিতীয় দীর্ঘস্থায়ী যুদ্ধ। সরকারি হিসাবে আফগান যুদ্ধে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর প্রায় ৪ হাজার এবং আফগান সরকারি বাহিনীর সৈন্য নিহত হয়েছে প্রায় ১৫ হাজার। বেসামরিক মানুষের মৃত্যু কয়েক লাখ। কিন্তু এ যুদ্ধে যুক্তরাষ্ট্রের জয়ের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

ওয়াশিংটন নিয়ন্ত্রিত আফগানিস্তান পুনর্বাসনবিষয়ক স্পেশাল ইন্সপেক্টর জেনারেল কার্যালয় (এসআইজিএআর) বলছে, দেশটির ৫৯টি জেলা তালেবানের পূর্ণ নিয়ন্ত্রণে, আংশিক নিয়ন্ত্রণ ১১৯ জেলায়। বিবিসির এক জরিপ অনুযায়ী, আফগানিস্তানে ৭০ ভাগ জেলা নিয়ন্ত্রণ করছে তালেবান। বর্তমানে তালেবানের সঙ্গে একটি শান্তি চুক্তির চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×