ট্রাম্পের নয়া নীতি: জন্মসূত্রে নাগরিকত্ব বাতিল পরিকল্পনা

অবৈধ অভিবাসী শিশুদের অনির্দিষ্টকাল আটকাদেশ

  যুগান্তর ডেস্ক ২৩ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসী পরিবারের শিশুদের অনির্দিষ্টকালের জন্য আটক রাখার ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। বুধবার যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান (স্বরাষ্ট্রমন্ত্রী) কেভিন ম্যাকআলিনান এ ঘোষণা দেন।
ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসী পরিবারের শিশুদের অনির্দিষ্টকালের জন্য আটক রাখার ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। বুধবার যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান (স্বরাষ্ট্রমন্ত্রী) কেভিন ম্যাকআলিনান এ ঘোষণা দেন।

৬০ দিন পর থেকে এ নিয়ম কার্যকর হবে। নতুন এ নিয়মের ফলে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে আসা অভিবাসী পরিবারের সদস্যরা বিপাকে পড়বেন। এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অবৈধ অভিবাসীরা মার্কিন নাগরিক নন, এমন ব্যক্তিরা যুক্তরাষ্ট্রের মাটিতে সন্তান জন্ম দিলেই সেই সন্তান মার্কিন নাগরিক হতে পারবেন না।

বর্তমান এ আইনকে হাস্যকর আখ্যা দেন ট্রাম্প। খবর বিবিসি ও সিএনএনের।

আগের নিয়ম অনুযায়ী অবৈধ অভিবাসী পরিবারের শিশুদের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত সীমান্তের আশ্রয় শিবিরগুলোতে আটক রাখার পর ছেড়ে দেয়া হতো। যার কারণে মধ্য আমেরিকার দেশগুলো থেকে অবৈধ অভিবাসীদের ঢল বন্ধ হয়নি বলে দাবি হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের।

এজন্য নতুন এ সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্র প্রশাসনের নতুন এ আইনের ফলে উদ্বেগ প্রকাশ করেছে মেক্সিকো।

তারা বলছে, অভিবাসীদের বিষয়ে ১৯৯৭ সালের আইনি প্রক্রিয়ার বিরুদ্ধে যায় এ নিয়ম। ফলে এটি আইনি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। ১৯৯৭ সালের চুক্তি অনুসারে, আটক অভিবাসীদের ২০ দিনের মধ্যেই ছেড়ে দেয়ার কথা রয়েছে। নতুন আইনের ঘোষণায় ম্যাকআলিনান বলেন, ‘কংগ্রেসের মাধ্যমে পাস হওয়া অভিবাসন আইনের আওতায় ফেডারেল সরকার এ নীতির অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের কারাগারে শিশুরা মর্যাদা, সম্মান এবং বিশেষ সুবিধায় থাকতে পারবে।’

আমেরিকান সিভিল লিবারটিস ইউনিয়ন (এসিএলইউ) এ আইনের সমালোচনা করে বলেছে, ‘সরকারের উচিত নয় শিশুদের কারাগারে ভরে রাখা। এমনকি দীর্ঘদিন ধরে তাদের কারাগারে রাখাও উচিত নয়।’ নতুন এ আইনের বিষয়ে ট্রাম্প বলেন, ‘এসব শিশুর নিপীড়ন বন্ধ করতে এবং অবৈধ অনুপ্রবেশ বন্ধ করতে এ নীতি চালু হচ্ছে। এটি একটি জরুরি মানবিক প্রয়োজনীয়তা।’

এর সমালোচনা করে ডেমোক্রেটিক দলের হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ‘এটা স্পষ্ট ও সরল যে, শিশুদের নিপীড়নের বিষয়টি আইনসিদ্ধ করতে চাইছে প্রশাসন।’

এদিকে, জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব বাতিলের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে ট্রাম্প প্রশাসন। হোয়াইট হাউসে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রের মাটিতে সন্তান জন্ম দিলেই সে সন্তান মার্কিন নাগরিক হতে পারবেন না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×