আমাজনে সেনা পাঠাল ব্রাজিল

আকাশ থেকে পানি ঢালছে বলিভিয়া

  যুগান্তর ডেস্ক ২৫ অগাস্ট ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছবি: সংগৃহীত

আমাজনের ভয়াবহ অগ্নিকাণ্ড মোকাবেলায় সেখানে সেনা মোতায়েন করেছেন ব্রাজিলের কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বলসোনেরো। শুক্রবার তিনি আদিবাসীদের ভূমি, সীমান্ত এলাকা ও প্রাকৃতিক সংরক্ষণাগারগুলোর সুরক্ষায় চিরহরিৎ বনটিতে সশস্ত্র সদস্যদের পাঠানো সংক্রান্ত একটি আদেশ জারি করেছেন।

প্রাথমিকভাবে শনিবার থেকে এক মাসের জন্য আমাজনে সেনা মোতায়েন থাকবে। ইউরোপীয় দেশগুলোর তীব্র চাপের মুখে অনেকটা বাধ্য হয়েই বলসোনেরো এ পদক্ষেপ নিয়েছেন বলে ধারণা পর্যবেক্ষকদের। খবর বিবিসির।

টানা কয়েকদিনের অগ্নিকাণ্ডের পরও ব্রাজিলের দিক থেকে কোনো কার্যকর পদক্ষেপ দেখা যাচ্ছিল না। ফলে ফ্রান্স ও আয়ারল্যান্ড দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তি অনুমোদন না করার হুমকি দেয়। ব্রাজিল ছাড়াও ওই চুক্তিতে আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে আছে।

আমাজনে অগ্নিকাণ্ডের ঘটনায় ব্রাজিলের উদাসীনতায় ক্ষুব্ধ হয় ফিনল্যান্ড। তারা ব্রাজিল থেকে গোমাংস আমদানিতে নিষেধাজ্ঞার বিষয়টি বিবেচনা করতেও ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) অনুরোধ করে।

ইউরোপের নেতাদের এমন অবস্থানের পর সুর নরম করে বলসোনেরো বলেন, দাবানল শাস্তিমূলক ব্যবস্থার অজুহাত হতে পারে না। কট্টর ডানপন্থী এ প্রেসিডেন্টের আমাজননীতির কারণেই এবারের এ ভয়াবহ অগ্নিকাণ্ড বলে অভিযোগ পরিবেশবাদীদের। তারা বলছেন, বলসোনেরোর নীতিই কাঠুরে ও চোরাকারবারিদের বন উজাড়ে উৎসাহ দিচ্ছে।

শুক্রবার ব্রাজিলের বিভিন্ন শহরে সরকারের আমাজননীতি ও আগুন নেভাতে অনাগ্রহের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত ব্রাজিল দূতাবাসগুলোর বাইরেও প্রতিবাদ কর্মসূচি দেখা গেছে। বলসোনেরোর আদেশে আমাজনে সেনা মোতায়েনের বিষয়টি দেখভালের দায়িত্ব দেয়া হয়েছে ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী ফার্নান্দো আজেভেদোকে।

প্রাথমিকভাবে ২৪ আগস্ট (শনিবার) থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত এক মাসের জন্য এ সেনা মোতায়েনের নির্দেশ দেয়া হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর আঞ্জেলো মর্কেল ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন আমাজনের আগুনকে ‘আন্তর্জাতিক সংকট’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন।

আমাজন জঙ্গলকে আগুন থেকে বাঁচাতে সুপারট্যাংকার বিমান থেকে পানি ঢালছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া। আগুন নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সুপারট্যাংকার বোয়িং বিমান ৭৪৭-৪০০ ভাড়া করেছে দেশটি। শুক্রবার ট্যাংকার বিমানটি থেকে পানি ছিটিয়েছে বলিভিয়া। খবর এএফপির।

তিন সপ্তাহ ধরে ‘পৃথিবীর ফুসফুস’খ্যাত জঙ্গলটিতে জ্বলতে থাকা আগুনে ইতিমধ্যে পুড়ে গেছে সাত হাজার ৭৭০ বর্গকিলোমিটার এলাকা। খুব শিগগির বলিভিয়ার অংশেও আগুন লাগতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। এজন্য আগেভাগেই ব্যবস্থা নিয়েছে বলিভিয়া।

শুক্রবার দিনের শুরুতে বলিভিয়ার ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া জানিয়েছেন, ‘দেড় লাখ লিটার পানি বা অগ্নিনির্বাপক নিয়ে উড্ডয়নে সক্ষম সুপারট্যাংকার বোয়িং বিমান। এ বিমান থেকে পুড়তে থাকা অ্যামাজনে পানি ঢালা হবে। তার আগে বিমানবাহিনীর বিমান গিয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো চিহ্নিত করে আসবে।

এরপরই পানি নিয়ে উড়াল দেবে সুপারট্যাংকার বোয়িং বিমান।’ সুপারট্যাংকারটির সঙ্গে রয়েছে তিনটি অতিরিক্ত হেলিকপ্টার। রয়েছেন ৫০০ অগ্নিনির্বাপণ কর্মী।

ঘটনাপ্রবাহ : পুড়ছে আমাজন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত