নিয়েতোর সঙ্গে টেলিফোনে ঝগড়া ট্রাম্পের

মেক্সিকো প্রেসিডেন্টের ওয়াশিংটন সফর বাতিল

  যুগান্তর ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সঙ্গে টেলিফোনে ঝগড়া করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তপ্ত ফোনালাপের পর ওয়াশিংটন সফর স্থগিত করেছেন মেক্সি পেনা নিয়েতো। দেশ দুটির কর্মকর্তারা বলেন, বুধবার তাদের মধ্যে ফোনালাপ হয়। তাদের মধ্যে প্রায় ৫০ মিনিটের মতো কথোপকথন হয়। এ সময় নিয়েতো ট্রাম্পকে অনুরোধ করে বলেন, তিনি যেন সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ মেক্সিকোর কাছ থেকে আদায় করতে জনসমক্ষে প্রতিশ্রুতি না দেন। কিন্তু নিয়েতোর অনুরোধ প্রত্যাখ্যান করেন ট্রাম্প এবং ফলে যুক্তরাষ্ট্র সফরের সিদ্ধান্ত স্থগিত করেন তিনি।

মেক্সিকোর প্রেসিডেন্ট দীর্ঘদিন থেকে বলে আসছেন, সীমান্ত সুরক্ষিত করতে যুক্তরাষ্ট্রের দেয়াল নির্মাণে তার দেশ কোনো অর্থ দেবে না। এটিকে তিনি তার দেশের সঙ্গে গর্হিত আচরণ বলে মনে করেন। ট্রাম্পের সঙ্গে ফোনালাপে একই অবস্থান ব্যক্ত করেন তিনি। পক্ষান্তরে সীমান্ত প্রাচীরের জন্য মেক্সিকোকেই অর্থ দিতে হবে বলে জোরাজুরি করে আসছেন। আগামী মার্চে নিয়েতোর ওয়াশিংটন সফরের কথা ছিল। কিন্তু দুই প্রেসিডেন্টের ফোনালাপের পর সেই সফর স্থগিত করা হয়। মেক্সিকোর এক কর্মকর্তা বলেন, বুধবার নিয়েতোর সঙ্গে ফোনালাপে ডোনাল্ড ট্রাম্পের মেজাজ বিগড়ে যায়। কারণ তার মনে হয়েছে, নিয়েতো অযৌক্তিক কথা বলছেন। তিনি ভেবেছেন, নিয়েতো তাকে তার নির্বাচনী প্রতিশ্রুতি থেকে সরিয়ে নিতে চাচ্ছেন।

ট্রাম্পের ওই ফোনালাপের পর শনিবার একজন শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তা বলেন, দুই নেতা একমত হয়েছেন যে ওই সফরের জন্য এটি সঠিক সময় নয়। তবে আলোচনা অব্যাহত রাখবে দুই দেশ এবং একযোগে কাজ করবে। নির্বাচনী প্রচারণায় ট্রাম্প প্রতিশ্র“তি দিয়েছিলেন মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা হবে এবং নির্মাণের খরচ মেক্সিকোর কাছ থেকেই আদায় করা হবে। ওই ফোনালাপের পর মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মেক্সিকোতে একটি হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় সমবেদনা জানিয়েছেন ট্রাম্প। বাণিজ্য ও নিরাপত্তার মতো নানা ইস্যুতে দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার অঙ্গীকার করেন দুই নেতা। এ বিবৃতির বাইরে ফোন কলটি নিয়ে আর কোনো কথা বলতে অস্বীকৃতি জানিয়েছে মেক্সিকোর পররাষ্ট্র দফতর। বিদেশি নেতাদের সঙ্গে ফোনালাপে ট্রাম্পের ঝগড়া ও উত্তপ্ত বাক্য বিনিময় নতুন নয়। এর আগে গত বছর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে তার উত্তপ্ত বাক্য বিনিময়ের ঘটনা ঘটে। একটি শরণার্থী চুক্তি নিয়ে দুই নেতার মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়ের এক পর্যায়ে ধমক দিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর ফোন কেটে দেন ট্রাম্প। দুই নেতার ঘণ্টাব্যাপী ফোনালাপের কথা থাকলেও মাত্র ২৫ মিনিটের মাথায় আলাপ শেষ হয়।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.