স্টিভ জবসের ভুলে ভরা চাকরির আবেদন নিলামে

  যুগান্তর ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের নিজ হাতে লেখা ভুলে ভরা একটি চাকরির আবেদন আগামী মাসে ৫০ হাজার ডলারেরও বেশি মূল্যে বিক্রি করার আশা করছেন নিলাম কর্তারা।

১৯৭৩ সালের আবেদন ফর্মটির ওপর দিকে জবস নিজের ঠিকানা দেন, ‘রিড কলেজ’। তার অধ্যয়নের প্রধান বিষয় বা মেজর হিসেবে উল্লেখ করেন ‘ইংলিশ লিট’ (ইংরেজি সাহিত্য)। নিজের ফোন নাম্বারের জায়গাটা ফাঁকাই রাখতে হয় তাকে, কারণ তখন জবসের কোনো ফোন ছিল না। জবস তার বিশেষ দক্ষতার জায়গায় লেখেন, ‘ইলেকট্রনিক্স টেক বা ডিজিটাল ইঞ্জিনিয়ার। ডিজিটাল-হিউইট-প্যাকার্ডের (বানান ভুল) কাছে বে থেকে।’

তার দক্ষতা জানানোর জন্য জবস কম্পিউটার ও ক্যালকুলেটরের পাশের শূন্যস্থানে লেখেন ‘হ্যাঁ’। তার নিচে ব্র্যাকেটের ভেতর লেখেন, ‘ডিজাইন, টেক।’ নিজের নাম লিখতে গিয়েও ভুল করেন স্টিভ জবস। নামের বানানে স্টিভের ‘এস’ বড় হাতের লিখলেও জবস লিখতে গিয়ে ‘জে’ লেখেন ছোট হাতের অক্ষরে।

ফর্মের এক জায়গায় তিনি নিজস্ব যানবাহন ব্যবহার করে অফিসে যাওয়ার ব্যবস্থা করতে পারবেন কিনা এমন প্রশ্নের জবাবে জবস লেখেন, ‘করা যেতে পারে, কিন্তু সম্ভাবনা কম।’ পপ কালচার বা জনপ্রিয় ব্যক্তিত্বদের বিভিন্ন জিনিস নিলাম করার প্রতিষ্ঠান আর আর অকশন জবসের চিঠিটি নিলামে তুলবে।

আবেদনের ফর্মের অনেকগুলো ঘর পূরণ না করলেও এবং যেসব ঘর পূরণ করেন সেগুলোতে একাধিক বানান ভুল করার পরও ১৯৭৪ সালে গেমস নির্মাতা প্রতিষ্ঠান আটারিতে টেকনিশিয়ান হিসেবে চাকরি পান জবস। স্টিভ ওজনিয়াকের সঙ্গে মিলিতভাবে ১৯৭৬ সালে অ্যাপল প্রতিষ্ঠার আগে জবস সেখানে কাজ করতেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.