কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় পাক-ভারত গোলাগুলি

  যুগান্তর ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত ও পাকিস্তানের মধ্যে ব্যাপক গোলাবিনিময় হয়েছে। এর ফলে পারমাণবিক শক্তিধর রাষ্ট্র দু’টির মধ্যে ১৫ বছর আগে স্বাক্ষরিত অস্ত্রবিরতি চুক্তি বহাল থাকা নিয়ে সংশয় দেখা দিয়েছে। রোববার রয়টার্স জানিয়েছে, শনিবার ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের উরি সেক্টরের তথাকথিত নিয়ন্ত্রণ রেখা অঞ্চলে কী কারণে নতুন করে গোলাবিনিময় শুরু হয়েছে, তা পরিষ্কার নয়। তবে চলতি মাসে কাশ্মীরে এক ভারতীয় সেনা শিবিরে চালানো হামলায় ছয় সেনা নিহত হওয়ার পর থেকেই দু’পক্ষের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এ হামলার জন্য পাকিস্তানকে দায়ী করছে ভারত। এর প্রতিশোধ নেয়ার হুমকি দিয়ে দেশটি বলেছে, এজন্য পাকিস্তানকে মূল্য দিতে হবে। পুলিশ সুপার ইমতিয়াজ হুসাইন জানিয়েছেন, পাকিস্তানের ছোড়া গোলা উরি এলাকায় এসে পড়ছে। এ কারণে শত শত গ্রামবাসী ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছেন। ভারতীয় বাহিনীও পাল্টা গোলাবর্ষণ করছে বলে জানিয়েছেন দেশটির এক কর্মকর্তা। ২০০৩ সালে শুরু হওয়া যুদ্ধবিরতির পর থেকে এই প্রথম গোলাবর্ষণে ভারি কামান ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। ইমতিয়াজ অভিযোগ করেন, পাকিস্তানি কর্তৃপক্ষ একটি মসজিদের মাইক থেকে ঘোষণা দিয়ে নিয়ন্ত্রণ রেখার নিকটবর্তী ভারতীয় গ্রামগুলোতে বসবাসরত লোকজনকে এলাকা ছেড়ে পালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.