পশ্চিমবঙ্গে এনআরসি হবেই, ঝাড়খন্ডও বাংলাদেশি তাড়াবে

  যুগান্তর ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পশ্চিমবঙ্গেও জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) তৈরির ঘোষণা দিয়েছেন ভারতের নারী ও শিশু উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি। তিনি বলেন, পশ্চিমবঙ্গেও নাগরিক তালিকা করার বিষয়ে কেন্দ্রীয় সরকার দৃঢ় প্রতিজ্ঞ। নরেন্দ্র মোদি সরকারের ক্ষমতার ১০০ দিন পূর্তি উপলক্ষে মঙ্গলবার কলকাতায় সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন স্মৃতি ইরানি। আসামে প্রকাশিত চূড়ান্ত এনআরসির প্রতিবাদে রাস্তায় নামার প্রস্তুতি নিচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এরই মধ্যে বাংলায় নাগরিক তালিকা প্রস্তুত করার এমন ঘোষণা এলো কেন্দ্রীয় কোনো মন্ত্রীর কাছ থেকে। এদিকে কথিত বাংলাদেশি অবৈধ অভিবাসীদের রাজ্য থেকে তাড়িয়ে দেয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী রাঘুবর দাস। খবর টাইমস অব ইন্ডিয়ার। মোদি সরকারের ১০০ দিনের সাফল্যের খতিয়ান তুলে ধরেন ইরানি। কাশ্মীরে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল থেকে নাগরিক তালিকার বিষয়ও সরকারের সাফল্য হিসেবে ব্যাখ্যা করেন তিনি। জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে সাংবাদিকদের সামনে বলার সময় মমতা প্রসঙ্গে স্মৃতি ইরানি বলেন, ‘এক সময় ভুয়া ভোটার ঠেকাতে সচিত্র ভোটার কার্ডের পক্ষে কথা বলেছেন মুখ্যমন্ত্রী। এটা মমতার দ্বিমুখী আচরণ।’ তবে সচিত্র ভোটার কার্ডের আন্দোলনের সঙ্গে নাগরিকপঞ্জির কী সম্পর্ক, জানতে চাইলে প্রশ্নটি এড়িয়ে গিয়ে স্মৃতি বলেন, অনুপ্রবেশকারীদের ঠেকাতে পশ্চিমবঙ্গসহ সারা দেশে নাগরিকপঞ্জি হবে। এটা বিজেপির ঘোষিত সিদ্ধান্ত।

এদিকে যে প্রক্রিয়ায় আসামে নাগরিকপঞ্জি হয়েছে তার বিরোধিতা করে বৃহস্পতিবার প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে তৃণমূল। মুখ্যমন্ত্রী মমতারও সেই মিছিলে যোগ দেয়ার কথা রয়েছে। ইতিমধ্যে নাগরিকপঞ্জির প্রতিবাদে রাজ্যের ব্লকে ব্লকে মিছিল এবং সভা করেছে তৃণমূল। লোকসভা ভোটের পর বৃহস্পতিবার সরাসরি গেরুয়া শিবিরের বিরুদ্ধে রাস্তায় নামতে চলেছে রাজ্যের শাসক দল। গত ৩১ আগস্ট আসামের জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশিত হয়। দ্বিতীয় দফায় প্রকাশিত এই তালিকা থেকে প্রায় ১৯ লাখ মানুষকে বাদ দেয়া হয়েছে।

চলতি বছরের শেষদিকে বিধানসভা নির্বাচন। একে সামনে রেখে কথিত ‘বাংলাদেশি অবৈধ অভিবাসী’ ইস্যুতে রাজনৈতিক উত্তেজনাকে উস্কে দিয়েছেন ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী রাঘুবর দাস।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×