জর্ডান উপত্যকা দখলের প্রতিশ্রুতি নেতানিয়াহুর

  যুগান্তর ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফিলিস্তিনের পশ্চিম তীরের অধিকৃত জর্ডান উপত্যকা ও ডেড সির উত্তরাংশ দখল করার ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আবার ক্ষমতায় এলে এ এলাকাগুলোতে ইসরাইলি সার্বভৌমত্ব কায়েম করা হবে বলে মঙ্গলবার এক নির্বাচনী সমাবেশে ঘোষণা করেন তিনি। ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর আশদোদে ওই নির্বাচনী সমাবেশে তার ভাষণ প্রধান টেলিভিশন চ্যানেলগুলোতে সরাসরি সম্প্রচারিত হয়েছে। তার এ ঘোষণার নিন্দা জানিয়েছে আরব বিশ্বের দেশগুলো। খবর বিবিসি, রয়টার্সের।

ওই এলাকাগুলোকে ‘ইসরাইলের পূর্বাঞ্চলীয় সীমান্ত’ উল্লেখ করে নেতানিয়াহু বলেন, ‘আজ আমি আমার পরিকল্পনা ঘোষণা করছি, নতুন সরকার গঠিত হওয়ার পর জর্ডান উপত্যকা ও ডেড সির উত্তরাংশে ইসরাইলি সার্বভৌমত্ব কায়েম করতে চাই।’ নাগরিকদের ভোট চেয়ে তিনি আরও বলেন, ‘এটি করার জন্য আমি আপনাদের কাছ থেকে, ইসরাইলের নাগরিকদের কাছ থেকে পরিষ্কার রায় পেলে তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিতে পারব।’

এ ঘোষণার সঙ্গে সঙ্গেই জর্ডান, তুরস্ক ও সৌদি আরবের কর্মকর্তারা এ পরিকল্পনার তীব্র নিন্দা করেছেন। একে ‘আগ্রাসন’ অভিহিত করে এটিকে ‘বিপজ্জনক পদক্ষেপ’ বলে নিন্দা করেছে আরব লীগ। এর প্রতিক্রিয়ায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানিয়েছেন, নেতানিয়াহু এ পরিকল্পনা নিয়ে এগিয়ে গেলে ইসরাইলের সঙ্গে স্বাক্ষরিত সব চুক্তি ও ওইসব চুক্তির বাধ্যবাধকতার সমাপ্তি ঘটবে। এ পরিস্থিতিতে ৫৭ জাতির ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি ডেকেছে সৌদি আরব। এ পদক্ষেপ হবে চরম ‘বিধ্বংসীমূলক’ বলে এর নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। এ ঘোষণার পরপরই ফিলিস্তিনের গাজা থেকে দুটি রকেট ছোড়া হয়। রকেট হামলার সতর্কতা জানিয়ে বাজানো সাইরেন শুনে নির্বাচনী প্রচারণা মঞ্চ ছেড়ে পালান নেতানিয়াহু।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×