নাগরিক উদ্বেগ

সমাজতন্ত্র ছেড়ে একনায়ক মন্ত্রে ফিরছে চীন

উত্তর কোরিয়া হচ্ছে চীন

  যুগান্তর ডেস্ক ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চীনের সংবিধান পরিবর্তন করে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আজীবন ক্ষমতায় থাকার পরিকল্পনা অনলাইন বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। দেশটির নাগরিক সমাজের অনেকেই অনির্দিষ্টকালের জন্য তার হাতে ক্ষমতা চলে যাওয়া পছন্দ করছে না। নিজেদের দেশকে তারা উত্তর কোরিয়ার সঙ্গে তুলনা করছে। উত্তর কোরিয়ায় যেমন একনায়ক শাসন কায়েম রয়েছে, তাদের দেশেও কার্যত সেই একনায়কতান্ত্রিক শাসনের সূচনা হতে যাচ্ছে। সাবেক একনায়ক কিম জং ইলের মৃত্যুর পর ছেলে কিম জং উন এক হাতে শাসন করছে উত্তর কোরিয়া। এক্ষেত্রে কোনো রাজনৈতিক প্রতিপক্ষের উত্থান বরদাশত করেন না তিনি। চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে এক নাগরিক লিখেছেন, উত্তর কোরিয়ার মতো হয়ে যাচ্ছে চীন। এখন আমার আসলেই মনে হচ্ছে, উত্তর কোরিয়ায় বাস করছি আমি।

এএফপি জানায়, জিনপিংকে আজীবনের জন্য ক্ষমতায় রাখতে সংবিধান সংশোধনের প্রস্তাব দিয়েছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। চীনের সংবিধান অনুযায়ী, একজন ব্যক্তি পাঁচ বছর করে সর্বোচ্চ দু’বার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারেন। নতুন সংশোধনীতে প্রেসিডেন্টের এ গণ্ডিবাঁধা মেয়াদের ধারা তুলে দেয়ার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবটি কার্যকর হলে চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং ২০২৩ সালের পরও ক্ষমতায় থাকতে পারবেন। এমন সংবাদের প্রতিক্রিয়ায় একজন লিখেছেন, ‘যদি দুই মেয়াদ যথেষ্ট না হয় তবে তারা তিন মেয়াদের কথা লিখতে পারে, কিন্তু সেখানে অবশ্যই একটি সীমা থাকতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter